বড় খবর

উত্তরপ্রদেশের বড় পদে বাবরি ধ্বংস মামলার রায়দানকারী প্রাক্তন বিচারপতি

সোমবারই ডেপুটি লোকায়ুক্ত হিসাবে শপথ গ্রহণ করেছেন প্রাক্তন এই বিচারপতি।

Surendra Kumar Yadav
উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত পদে শপথ নিচ্ছেন প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দানকারী সিবিআই আদালতের প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত পদে নিয়োগ করা হল। সোমবারই ডেপুটি লোকায়ুক্ত হিসাবে শপথ গ্রহণ করেছেন প্রাক্তন এই বিচারপতি। বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি, উমা ভারতী-সহ মোট ৩২ জনকে গত বছর ৩০ সেপ্টেম্বর নির্দোষ বলে ঘোষণা করেন প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব।

দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায় লোকায়ুক্ত। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে যে কোনও দুর্নীতিতে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে তদন্ত করতে পারে লোকায়ুক্ত। এই কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তাঁর সঙ্গে ৩ জন ডেপুটি লোকায়ুক্ত থাকেন। প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে ডেপুটি লোকায়ুক্ত পদে নিয়োগ করলো উত্তরপ্রদেশের যোগী সরকার।

গত বছর ৩০ সেপ্টেম্বরে বাবরি মজদিন ধ্বংস মামলার রায়ে লখনউয়ের বিশেষ সিবিআই আদালত জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না। এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসাবেও বিবেচনা করা যায় না। সিবিআই আদলতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সিবিআইয়ের তরফে দাবি করা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন। এবং তাঁরা করসেবকদের মসজিদ ধ্বংস করতে উস্কানি দিয়েছিলেন। কিন্তু বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তাঁর পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা স্পষ্ট নয় ও ভিডিওর ক্যাসেট সিল করা ছিল না এবং তার সত্যতা যাচাইয়ের জন্য কোনও ফরেন্সিক পরীক্ষাও করা হয়নি।তবে বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানিয়েছিলেন, মসজিদের গম্বুজে যারা উঠেছিল তারা ‘সমাজবিরোধী’।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former special cbi court judge surendra kumar yadav was appointed uttar pradesh s deputy lokayukta

Next Story
দেশে একদিনে আক্রান্ত ১.৬১ লক্ষ, মৃত্যু ৮৭৯ জনের, সামান্য স্বস্তি সুস্থতার হারে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com