বড় খবর

যৌন হেনস্থার অভিযোগ তুললেন মুম্বইয়ের ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্সেসের এক ছাত্রকে অভিযুক্ত ব্যক্তি যৌন হেনস্থা করেন বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

377, ৩৭৭
চাকরির লোভ দেখিয়ে গণধর্ষণ

সমকামিতা অপরাধ নয়, ক’দিন আগেই ঐতিহাসিক রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। এবার সুপ্রিম কোর্টের রায়ে ৩৭৭ ধারার ভীতি কাটিয়ে সমকামিতায় যৌন হেনস্থার অভিযোগ সামনে আনলেন এক যুবক। গত বছর মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্সেসের এই প্রাক্তন ছাত্রকে যৌন হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ দায়ের করেছেন তিনি। ওই ইনস্টিটিউটের একটি কনফারেন্সে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছিল এক ব্যক্তিকে। ওই ব্যক্তিই তাঁর যৌন হেনস্থা করেছেন বলে ইনস্টিটিউটের আভ্যন্তরীণ অভিযোগ কমিটিকে এক বিবৃতিতে জানিয়েছেন ওই ছাত্র।

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মুম্বইয়ের টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্সেসের এক ছাত্রকে যৌন হেনস্থা করেন বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। অভিযোগকারীকে বিবস্ত্র করার কথাও অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। অভিযোগপত্রে জানানো হয়েছে, অভিযুক্ত ব্যক্তি কনফারেন্সে যোগ দিতে ওই ইনস্টিটিউটের ক্যাম্পাসে আসেন সেসময়। কনফারেন্সের উপস্থাপক হিসেবে অভিযুক্ত ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয় বলে জানা গিয়েছে।

তবে অভিযুক্তের সঙ্গে ওই ছাত্রের আগাম পরিচয় ছিল বলেই জানা গিয়েছে। এ ঘটনা প্রসঙ্গে অভিযোগকারী ছাত্র জানিয়েছেন যে, অভিযুক্তের সঙ্গে তাঁর একটি ডেটিং অ্যাপে আলাপ হয়। সেজন্যই তাঁরা সেদিন ইনস্টিটিউটে দেখা করেন। অভিযোগকারী আরও জানিয়েছেন যে, লাইব্রেরির ছাদে অভিযুক্ত ব্যক্তি তাঁকে যৌন হেনস্থা করেন।

আরও পড়ুন, প্রাক্তন প্রেমিকের ধর্ম বিশ্বাসে আঘাত হানার চেষ্টা, জেল লন্ডনবাসিনীর

এতদিন পর কেন অভিযোগ জানালেন তিনি? কেন আগে জানালেন না এ বিষয়ে? জবাবে মুম্বইয়ের ওই ইনস্টিটিউটের প্রাক্তন ছাত্র জানিয়েছেন যে, তখনও দেশে ৩৭৭ ধারায় সমকামিতাকে অপরাধ হিসেবেই গণ্য করা হত। তাই ভয়েই কাউকে কিছু জানাননি এ ব্যাপারে।

অন্যদিকে, এ ঘটনা প্রসঙ্গে অভিযুক্ত ব্যক্তি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন যে, “নিজে থেকে এগিয়ে গিয়েছিলাম, সেটা যে ওর কাছে গ্রহণযোগ্য ছিল না, তা প্রথমে বুঝিনি। পরে যখন বুঝলাম ও চাইছে না, তখন বিরত থাকি এ কাজ থেকে।” তিনি আরও বলেন, “এ ঘটনার আগে বহুদিন ধরে আমরা কথা বলেছি একে অপরের সঙ্গে। পরস্পরের ইচ্ছেতেই সবটা হয়েছে।”

Web Title: Former tiss student alleges rape on campus mumbai

Next Story
আধার রায় নিয়ে আঁধার ঘনিয়েছে নেটিজেন মহলে, বহিঃপ্রকাশ সোশালে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com