বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ভাগ্যের নির্মম পরিহাস! রাধাকৃষ্ণণের জন্মদিনেই মৃত্যু হল নাতির, শোকে কাতর দেশ

কেশব দেশিরাজুর কীর্তি জানলে গর্বে মাথা উঁচু হবে আপনার

Keshav Desiraju, Teachers' Day
রাধাকৃষ্ণণের নাতি কেশব দেশিরাজু।

ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডা. সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মদিন উপলক্ষে আজ, ৫ সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হল শিক্ষক দিবস। নিয়তির পরিহাস, এইদিনেই প্রয়াত হলেন রাধাকৃষ্ণণের নাতি কেশব দেশিরাজু। এদিন সকালে চেন্নাইয়ের হাসপাতালে মৃত্যু হয় তাঁর। প্রাক্তন স্বরাষ্ট্র সচিবের মৃত্যুতে শোকস্তব্ধ পরিজনরা।

জানা গিয়েছে, চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে করোনারি সিনড্রোমের কারণে মৃত্যু হয় দেশিরাজুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬। তিনি কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের সচিব পদ থেকে অবসর নিয়েছিলেন। এর আগে কেন্দ্রীয় বিভিন্ন দফতরে তিনি কাজ করেছেন। বিভিন্ন রাজ্য সরকারের অধীনেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

জনস্বাস্থ্য কারিগরি-সহ বিভিন্ন সরকারি বিভাগে উপদেষ্টা পদেও কাজ করেছিলেন তিনি। দেশের একজন নামী আমলা ছিলেন দেশিরাজু। সম্প্রতি সঙ্গীতশিল্পী এম এস সুবালক্ষ্মীর জীবনী লিখেছিলেন তিনি। তার আগে দেশের স্বাস্থ্য পরিষেবায় দুর্নীতি নিয়েও একটি বই লেখেন। সহ-লেখক ছিলেন সমীরন নন্দী ও সঞ্জয় নাগরা।

আরও পড়ুন ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস কেন পালিত হয়? জানুন ইতিহাস ও জানা-অজানা তথ্য

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। লেখেন, আমার পরম বন্ধু ছিল ৫৭ বছর ধরে। একজন অসাধারণ সরকারি প্রতিনিধি মারা গেলেন। ভাগ্যের পরিহাস, এমন দিনে তাঁর মৃত্যু হল যেদিন তাঁর পিতামহের জন্মদিন ছিল।

উত্তরাখণ্ডের ১৯৭৮ সালের ব্যাচের আইএএস ক্যাডার দেশিরাজু। অর্থনীতি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। তারপর জন এফ কেনেডি স্কুল, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি প্রশাসনিক বিষয়ে মাস্টার ডিগ্রি লাভ করেন। তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক সংস্কার উপদেষ্টা মণ্ডলীর সদস্য ছিলেন। মুখ্যমন্ত্রী অশোক গেহলটও তাঁর মৃত্যুতে টুইট করে শোকজ্ঞাপন করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former union health secy keshav desiraju grandson of s radhakrishnan passes away

Next Story
‘ওঁরা আমাদেরই লোক’, প্রতিবাদী কৃষকদের পাশে দাঁড়িয়ে বিজেপির অস্বস্তি বাড়ালেন সাংসদFarmers Agitation, Farm Law, Haryana
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com