প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজের জীবনাবসান

Former Defence Minister George Fernandes Passes Away: প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জর্জ ফার্নান্ডেজ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

By: New Delhi  Updated: January 29, 2019, 02:05:49 PM

Former Union Minister George Fernandes Passes Away: প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জর্জ ফার্নান্ডেজ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই বর্ষীয়ান ট্রেড ইউনিয়ন নেতা। এদিন সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রাক্তন মন্ত্রীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ দেশের একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব।

১৯৩০ সালে কর্নাটকের ম্যাঙ্গালোরে জন্মগ্রহণ করেন ফার্নান্ডেজ। ১৯৭৭ সালে বিহারের মুজফফরপুর কেন্দ্র থেকে নির্বাচিত হন তিনি। এরপর কেন্দ্রীয় শিল্পমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলান ফার্নান্ডেজ। ১৯৮৯-৯০ সালে ভি পি সিং সরকারের রেলমন্ত্রী হিসেবেও দায়িত্ব সামলেছেন ফার্নান্ডেজ। কোঙ্কণ রেল প্রকল্প রূপায়ণের পিছনে প্রভূত অবদান রয়েছে তাঁর।

আরও পড়ুন, জর্জ ফার্নান্ডেজ: জরুরি অবস্থার বিরুদ্ধে যুদ্ধের পোস্টার বয়

George Fernandes, জর্জ ফার্নান্ডেজ অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে জর্জ ফার্নান্ডেজ। ছবি: অরবিন্দ যাদব, ইন্ডিয়ান এক্সপ্রেস আর্কাইভ

১৯৯৪ সালে ফার্নান্ডেজেক হাতে তৈরি হয় সমতা পার্টি। পরবর্তী সময়ে বিজেপির সঙ্গে হাত মেলায় ওই দল। পরে এনডিএ-র আহ্বায়ক হিসেবে নিয়োগ করা হয় তাঁকে। ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব সামলেছেন ফার্নান্ডেজ। কার্গিল যুদ্ধের মতো স্পর্শকাতর সময় দেশের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছিলেন তিনি।

আরও পড়ুন, প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, যুগের অবসান

George Fernandes, জর্জ ফার্নান্ডেজ ১৯৮৭ সালে বম্বেতে একটি বিক্ষোভে ফার্নান্ডেজ। সংগৃহীত ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস আর্কাইভ

দেশের প্রাক্তন মন্ত্রীর প্রয়াণে শোকপ্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


ফার্নান্ডেজের প্রয়াণে টুইটারে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ফার্নান্ডেজকে ‘আইকন’ হিসেব মানেন নিতিন গড়কারি।

George Fernandes, জর্জ ফার্নান্ডেজ ২০০৭ সালে সংসদ চত্বরে জর্জ ফার্নান্ডেজ। ছবি: রবি বাত্রা, ইন্ডিয়ান এক্সপ্রেস আর্কাইভ

প্রতিরক্ষামন্ত্রী হিসেবে উনি দারুণ কাজ করেছিলেন, মন্তব্য রাজনাথ সিংয়ের।

‘‘উনি আমার রোল মডেল ছিলেন’’, বললেন শরদ যাদব।

George Fernandes, জর্জ ফার্নান্ডেজ ১৯৯৫ সালের ১৩ জুলাই একটি সভায় জর্জ ফার্নান্ডেজ। ছবি: বিনায়ক প্রভু, ইন্ডিয়ান এক্সপ্রেস।

কোঙ্কন রেলওয়ের স্রষ্টা উনি, মন্তব্য সুরেশ প্রভুর।

জর্জ ফার্নান্ডেজের প্রয়াণে টুইটারে শোকপ্রকাশ করেছেন লালুপ্রসাদ যাদব।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Former union minister george fernandes dies

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X