scorecardresearch

বড় খবর

এক সপ্তাহের মধ্যেই রাম মন্দিরের মূল নির্মাণকাজ শুরু, জানাল ট্রাস্ট

ইতিমধ্যেই মন্দিরের ৬০ হাজার বর্গফুট এলাকায় পাথর কাটার কাজ শেষ হয়েছে।

এক সপ্তাহের মধ্যেই রাম মন্দিরের মূল নির্মাণকাজ শুরু, জানাল ট্রাস্ট

অপেক্ষার অবসান। আগামী এক সপ্তাহের মধ্যেই অযোধ্যায় রাম মন্দিরের মূল নির্মাণকাজ শুরু হতে চলেছে। রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের তরফেই এই তথ্য জানানো হয়েছে। মন্দিরের মূল নির্মাণ কাজ শুরুর যাবতীয় প্রস্তুতি পাকা। ইতিমধ্যেই রাম মন্দিরে ব্যবহৃত বিশেষ পাথর কাটতে রাজস্থানের জয়পুর থেকে সেখানে পৌঁছে গিয়েছেন বিশেষজ্ঞ ৮ কারিগর। তাঁরা কাজও শুরু করে দিয়েছেন পুরোদমে। মন্দিরের ৬০ হাজার বর্গফুট এলাকায় পাথর কাটার কাজ শেষ হয়েছে। মূল মন্দিরের সৌন্দর্যায়নে ৪ লক্ষ ঘনফুট পাথর ব্যবহার করা হচ্ছে।

অযোধ্যায় জোরদার তৎপরতার সঙ্গে চলছে রাম মন্দির তৈরির কাজ। শ্রী রাম জন্মভূমি ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানিয়েছেন, মন্দির তৈরির কাজ দ্রুত গতিতে চলছে। দ্রুততার সঙ্গে মন্দির তৈরিই লক্ষ্য। পড়ে থাকা ইট পাথর সরিয়ে রোলার দিয়ে সমতল করা হয়েছে মন্দির চত্বরের বিস্তীর্ণ জায়গা। সেই কাজও ইতিমধ্যেই শেষ হয়েছে। এবার সেখানে নির্মাণকাজ শুরু হবে।

মন্দিরের গর্ভগৃহ যে জায়গাটিতে তৈরি করা হবে সেখান থেকে পুরনো ধ্বংসাবশেষ এবং আলগা বালি পাওয়া গিয়েছিল। সেই কারণেই মন্দির তৈরির কাজ থমকে যায় মার্চ মাসে।পরবর্তী সময়ে বিশেষজ্ঞদের পরামর্শে এলাকাটি রোলার-কম্প্যাক্ট কংক্রিট দিয়ে ভরাট করার সিদ্ধান্ত নেওয়া হয়। মন্দিরের ভিত পাকাপোক্ত করতে বিশেষ নজর দেয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, ৪০০ ফুট লম্বা, ৩০০ ফুট চওড়া এলাকা জুড়ে অযোধ্যার রাম মন্দিরের ভিত তৈরি হয়েছে। মন্দিরের ভিত মজবুত করতে পাথরের গুঁড়ো, সিমেন্ট ও জলের মিশ্রণ ব্যবহার করা হয়েছে। শ্রী রাম জন্মভূমি ট্রাস্টের কর্মকর্তারা জানিয়েছেন, কংক্রিটের স্তর দিয়ে ওই জায়গা ভরাট করার আগে সেখান থেকে প্রায় ১.২০ লক্ষ ঘনমিটার ধ্বংসাবশেষ সরিয়ে ফেলা হয়েছে।

আরও পড়ুন- করোনার দোসর নিপা, জ্বরে ভুগে প্রাণ গেল কিশোরের

কয়েক দশকের বিতর্কের অবসান ঘটিয়ে অযোধ্যায় রাম মন্দির তৈরি হচ্ছে। গত বছরেই মন্দিরের ভূমি পুজো হয়েছে। তারপর থেকে জোরদার তৎপরতার সঙ্গে চলছে মন্দির তৈরির কাজ। সব কিছু ঠিকঠাক চললে ২০২৩ সালে অযোধ্যার রাম মন্দির ভক্তদের জন্য খুলে দেওয়া হতে পারে।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Foundation fixed ram temple work to begin in a week says trust