scorecardresearch

বড় খবর

হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড, পুড়ে মৃত্যু চার শিশুর

দমকলের ১৩টি ইঞ্জিন ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও বাঁচানো যায়নি শিশুদের।

প্রতীকী ছবি

ভোপালের সরকারি হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের বলি চার শিশু। সোমবার রাতে ভোপালের কমল নেহরু হাসপাতালের শিশু বিভাগে আগুন লাগে। কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন প্রথমে সাধারণ ওয়ার্ড তারপর শিশু বিভাগে ছড়ায়। অগ্নিকাণ্ডের জেরে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আগুন লাগার পর ৪০টির মধ্যে ৩৬ জন শিশুকে স্থানান্তর করা সম্ভব হয়। কিন্তু চারটি শিশু আশঙ্কাজনক অবস্থায় ছিল। আগুনে ঝলসে মারা যায় শিশুগুলি। মধ্যপ্রদেশের স্বাস্থ্যশিক্ষা মন্ত্রী বিশ্বাস সারাং জানিয়েছেন, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে শর্ট-সার্কিট থেকে আগুন লেগেছিল। আগুন লাগার খবর পেয়েই তিনি দ্রুত ঘটনাস্থলে পৌঁছান। তিনি বলেছেন, ওয়ার্ডের আলো নিভে যায় এবং ধোঁয়ায় ভরে যাওয়ায় কিছুই দেখা যাচ্ছিল না।

সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, “আমাদের প্রাথমিক কাজ ছিল শিশুদের দ্রুত অন্যত্র স্থানান্তর করা। প্রায় হাতে করে শিশুদের অন্য ওয়ার্ডে স্থানান্তর করা হয়। কিছু অসুস্থ নবজাতক আশঙ্কাজনক অবস্থায় ছিল। তাদের বাঁচানো যায়নি।” ঘটনার খবর পেয়ে শোকাহত মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান টুইট করে জানান, চারটি শিশুকে বাঁচানো যায়নি, কারণ তারা আগে থেকে আশঙ্কাজনক অবস্থায় ছিল। শিশুমৃত্যুকে অসহনীয় যন্ত্রণা বলে ব্যাখ্যা করে শোকপ্রকাশ করেছেন তিনি। তিনি জানিয়েছেন, কীভাবে আগুন লাগল তার জন্য উচ্চ-পর্যায়ের তদন্ত হবে।

আরও পড়ুন উত্তর প্রদেশে তালিবান মানসিকতা বরদাস্ত করা হবে না: যোগী আদিত্যনাথ

রাত ৮.৪৫ মিনিট নাগাদ আগুন ছড়িয়ে পড়লে ঘটনাস্থলে আসে ১৩টি দমকলের ইঞ্জিন। ভোপালের কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ ঘটনাস্থলে পৌঁছে জানান, “এই নিয়ে দ্বিতীয়বার এই হাসপাতালে এমন ঘটনা ঘটল। কেন বার বার এমন হচ্ছে তা তদন্ত করে বের করা উচিত। যাদের গাফিলতিতে এটা হয়েছে তাদের কঠোর শাস্তি দিতে হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Four infants dead in fire at bhopal government hospital