বড় খবর

চার রাজ্যে বাড়ল লকডাউন, ‘খুব সতর্ক থাকুন’ আর্জি মোদীর

এখনও যেহেতু উর্ধ্বমুখী করোনার গতি, তাই পঞ্চম দফার লকডাউন শুরুর আগে দেশবাসীকে সতর্কতার সঙ্গে দিনযাপনের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

lockdown 4.0
আবার বাড়ল লকডাউন

চতুর্থ দফার লকডাউনের শেষ দিনে ভয়াবহ এক করোনা রেকর্ড গড়ল দেশ। ভারতে একদিনে আক্রান্ত হলেন ৮৩৮০জন। যা এখনও পর্যন্ত একদিনে আক্রান্তের হারে সর্বোচ্চ। এখনও পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছে ১,৮২,১৪৩ জন। মৃত্যু হয়েছে ৫১৬৪ জনের। এই আবহে পঞ্চম দফার লকডাউন জারি থাকবে দেশে। এখনও যেহেতু উর্ধ্বমুখী করোনার গতি, তাই পঞ্চম দফার লকডাউন শুরুর আগে দেশবাসীকে সতর্কতার সঙ্গে দিনযাপনের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘মন কি বাত’ অনুষ্ঠান থেকে মোদী দেশের উদ্দেশে আজ জানান যে এই ভাইরাসের সঙ্গে লড়াই আরও অনেকদিন জারি রাখতে হবে। কিন্তু দেশের অর্থনীতিকে চালু করতে লকডাউনে শিথিলতা আনতেই হত। তবে সকলকেই খুব সতর্কতা অবলম্বন করে চলার আহ্বান জানান মোদী। কমপক্ষে ৬ ফিট দূরত্ব, মাস্ক পরা আর সম্ভব হলে বাড়িতে থাকার বিষয়েই জোর দেন নমো।

আরও পড়ুন, আমফান ধ্বস্ত বাংলার পাশে গোটা দেশ: মোদী

এদিকে করোনার বাড়বাড়ন্তের জেরে দেশের চার রাজ্যেও আরও বাড়ল লকডাউন। মহারাষ্ট্র, পাঞ্জাব, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গে বাড়ানো হল লকডাউনের দিন। কেন্দ্রের অবশ্য নির্দেশ ৩০ জুন অবধি কনটেনমেন্টে বহাল থাকবে লকডাউনের সমস্ত বিধি। এমনকী রাতের কার্ফুর সময়সীমার বদল এনে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি করা হয়েছে। ৮ জুনের পর থেকে হোটেল, রেস্তোরাঁ, শপিংমল খোলারও নির্দেশ দেওয়া হয়েছে।

তবে প্রত্যেক রাজ্যই তাঁদের পরিস্থিতি বুঝে এই লকডাউন বিধি জারি রাখবে এমনটাই জানান হয়েছে। তামিলনাড়ু, পাঞ্জাব, মধ্যপ্রদেশে ৩০ জুন পর্যন্ত চললেও পশ্চিমবঙ্গে ১৫ জুন অবধি লকডাউন জারির ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সব রাজ্যেই তাঁদের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য পঞ্চম দফার লকডাউনে শিথিলতা এনেছে। গণপরিবহন চালু করা থেকে কর্মীদের তাঁদের কর্মস্থলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে বেশ কয়েকটি রাজ্য। তামিলনাড়ুতে বেসরকারি বাস পরিবহনেও অনুমতি দিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পালানিস্বামী।

আরও পড়ুন, বাংলায় লকডাউন ১৫ জুন পর্যন্ত, চালু হবে শ্যুটিং, খুলছে শপিং মল-রেস্তোরাঁ-হোটেল

তবে মহারাষ্ট্রে এখনই সব ক্ষেত্রে ছাড় দেয়নি উদ্ধব ঠাকরের সরকার। প্রসঙ্গত দেশের মধ্যে মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। তাই কনটেনমেন্টের বাইরের জায়গাতেও সমস্ত রকমের কাজকর্ম শুরু করার অনুমতি এখনই দেওয়া হচ্ছে না। তবে শীঘ্রই সেনা সরকার সংশোধিত লকডাউন গাইডলাইন প্রকাশ করবে বলে খবর।

অন্যদিকে, করোনা পরিস্থিতিতে বাংলায় লকডাউনের মেয়াদ ২ সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে। আগামী ১৫ জুন পর্যন্ত লকডাউন চলবে বলে শনিবার নবান্নের তরফে এক নির্দেশিকায় জানানো হয়। কনটেনমেন্টে জোনে সম্পূর্ণ লকডাউন চলবে। তবে, কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন শিথিল করা হয়েছে। আগামী সোমবার থেকে বাংলায় শ্যুটিং শুরু হচ্ছে। পাশাপাশি ৮ জুন থেকে বাংলায় খুলছে শপিং মল, হোটেল, রেস্তোরাঁ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Four states extend lockdown pm modi calls for greater caution

Next Story
কোভিড মোকাবিলায় রাষ্ট্রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিলেন বিশেষজ্ঞরাCovid Management Criticism
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com