scorecardresearch

বড় খবর

আরও চার ব্রিটেন ফেরত যাত্রীর দেহে করোনার নয়া স্ট্রেন

আধিকারিক জানান যে ব্রিটেন থেকে আসা চার যাত্রী যারা গুজরাটে ফিরেছেন সেই যাত্রীরা করোনা পজিটিভ এবং ব্রিটেনের সংক্রমক স্ট্রেনেরও বাহক।

দৈনিক সংক্রমণের সংখ্যা কমলেও ব্রিটেনের করোনাভাইরাসের সংক্রমিত স্ট্রেন ক্রমশ ভারতে বাড়ছে। শনিবার স্বাস্থ্য দফতরের তরফে এক আধিকারিক জানান যে ব্রিটেন থেকে আসা চার যাত্রী যারা গুজরাটে ফিরেছেন সেই যাত্রীরা করোনা পজিটিভ এবং ব্রিটেনের সংক্রমক স্ট্রেনেরও বাহক।

আধিকারিক এও জানান যে এখনও পর্যন্ত ব্রিটেন থেকে আমেদাবাদে আসা ১৫ জন যাত্রীর দেহে করোনাভাইরাসের উপস্থিতি দেখা গেছে। তাঁদের নমুনা এখনও পরীক্ষা করে দেখা হচ্ছে পুনের ন্যাশনাল ইনস্টিটিউট ভাইরোলজি (NIV)-তে। স্বাস্থ্য মন্ত্রকের প্রধান সচিব, জয়ন্তী রবি সাংবাদিকদের জানান, “যারা ব্রিটেন থেকে আমেদাবাদে এসেছেন তাঁদের সকলের স্ক্রিনিং হয়েছে। তাঁদের মধ্যে যারা করোনা পজিটিভ ছিলেন তাঁদের নমুনা এনআইভি-তে পাঠান হয়। এখনও পর্যন্ত চারজনের দেহে ব্রিটেনের করোনা স্ট্রেনের উপস্থিতি পাওয়া গিয়েছে।”

বর্তমানে এই চার রোগীকে আমেদাবাদের এসভিপি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে এই আবহেই শনিবার স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান যে প্রাথমিক পর্যায়ে ৩ কোটি স্বাস্থ্যকর্মীদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। দ্বিতীয় পর্যায়ে সেই সংখ্যা আরও বাড়ানো হতে পারে এমন ইঙ্গিতই এদিন দিয়েছেন মন্ত্রী।

শনিবার দেশে করোনা আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৭৯ জন। এখনও মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩ লক্ষ ছাড়িয়েছে। এখনও ৯৯ লক্ষ মানুষ সুস্থ হয়ে উঠেছেন এই ভাইরাস থেকে। দেশে এখন করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ২ লক্ষ ৫০ হাজার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Four uk returnees detected with new covid 19 strain in gujarat