scorecardresearch

বড় খবর

রাফালের পরেই অনিল আম্বানিকে বিপুল কর ছাড়, ফরাসি পত্রিকায় চাঞ্চল্যকর তথ্য

সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট বলছে, ফ্রান্স সরকার ২০০৭-২০১২ সাল, এই সময়ের মধ্যে অনিল আম্বানির সংস্থার কাছে ১৫১ মিলিয়ন ইউরোর কর দাবি করেছিল। দু’পক্ষের বোঝাপড়ার পর ৭.৬ মিলিয়ন ইউরোয় এসে ঠেকে।

রাফালের পরেই অনিল আম্বানিকে বিপুল কর ছাড়, ফরাসি পত্রিকায় চাঞ্চল্যকর তথ্য
অনিল অম্বানি। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

ফের বিতর্কের কেন্দ্রে রাফাল চুক্তি। শনিবার ফরাসি পত্রিকা লা মণ্ডেতে প্রকাশিত প্রতিবেদন বলছে রাফাল চুক্তির পরেই অনিল আম্বানিকে ১৪৩.৭ মিলিয়ন ইউরো কর ছাড় দেয় ফ্রান্স সরকার। অনিল আম্বানির ফ্রান্স ভিত্তিক টেলিকম সংস্থা ‘রিলায়েন্স আটলান্টিক ফ্ল্যাগ ফ্রান্স’কে এই বিপুল অঙ্কের কর মকুব করা হয়েছিল রাফাল চুক্তি ঘোষণার ৬ মাসের মধ্যেই।

সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট বলছে, ফ্রান্স সরকার ২০০৭-২০১২ সাল, এই সময়ের মধ্যে অনিল আম্বানির সংস্থার কাছে ১৫১ মিলিয়ন ইউরোর কর দাবি করেছিল। দু’পক্ষের বোঝাপড়ার পর ৭.৬ মিলিয়ন ইউরোয় এসে ঠেকে। ২০১৫ সালের ২২ অক্টোবর ৭.৩ মিলিয়ন ইউরো কর গ্রহণ করেছে ফরাসি কর্তৃপক্ষ।

আরও পড়ুন, পুলওয়ামার জেরে মুম্বইয়ের দোকানের কাঁধে ১ লক্ষ ৯৫ হাজার টাকার বোঝা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সে গিয়েছিলেন ২০১৫-এর এপ্রিলে। সেই সময় তিনি ঘোষণা করেছিলেন ফ্রান্সের ডসাল্ট এভিয়েশন সংস্থা থেকে ৩৬ টি  রাফালে যুদ্ধ বিমান কিনবে ভারত।

ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী দিল্লিতে রাফাল চুক্তি স্বাক্ষরিত হওয়ার দিন কয়েক আগেই আম্বানির মালিকানাধীন আরেকটি সংস্থা রিলায়েন্স এন্টারটেইনমেন্ট একটি ফরাসি চলচ্চিত্রে বেশ কিছু টাকা বিনিয়োগ করে। ছবি প্রযোজনার সঙ্গে যুক্ত ছিলেন ততকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঙ্কোই ওঁলাদ। তিনি যদিও রাফাল চুক্তির সঙ্গে কোনরকম যোগ অস্বীকার করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস আগেই প্রকাশ্যে এনেছিল চুক্তি স্বাক্ষরিত হওয়ার দু’সপ্তাহ আগে ফরাসি প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টার সঙ্গে দেখা করেছিলেন অনিল আম্বানি।

Read the full story in English

 

 

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: France waived 144 mn euros tax dues of anil ambani firm after rafale announcement le monde report