scorecardresearch

‘কাশ্মীর ইস্যু নিজেদেরকেই মেটাতে হবে’, মোদীর পাশে দাঁড়িয়ে ইমরানকে বার্তা ম্যাক্রনের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, পরষ্পরের মধ্যে আলোচনা করেই সমস্যার সমাধান করতে হবে ভারত-পাকিস্তানকে।

‘কাশ্মীর ইস্যু নিজেদেরকেই মেটাতে হবে’, মোদীর পাশে দাঁড়িয়ে ইমরানকে বার্তা ম্যাক্রনের
মোদী ও ম্যাক্রন। ছবি: টুইটার।

জম্মু-কাশ্মীর নিয়ে মোদী সরকারের কার্যত পাশেই দাঁড়াল ফ্রান্স। কাশ্মীর ইস্যুকে দ্বিপাক্ষিক ইস্যু বলে বর্ণনা করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রন বৃহস্পতিবার বলেছেন, ভারত-পাক সমস্যা দ্বিপাক্ষিক ভাবেই মেটাতে হবে। এজন্য বাইরের কারও মধ্যস্থতার প্রয়োজন নেই। গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, পরষ্পরের মধ্যে আলোচনা করেই সমস্যার সমাধান করতে হবে ভারত-পাকিস্তানকে।

আরও পড়ুন: কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারতের আভ্যন্তরীণ বিষয়, অবস্থান স্পষ্ট করল বাংলাদেশ

এদিন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রন জানান, কাশ্মীর পরিস্থিতি নিয়ে মোদীর সঙ্গে তিনি আলোচনা করেছেন। একইসঙ্গে দুই রাষ্ট্রনেতাই সম্মত হয়েছেন যে, এই ইস্যুতে কারওরই হিংসায় মদত দেওয়া উচিত নয়। উল্লেখ্য, ৩৭০ ধারা রদের পর থেকেই আসরে নেমেছে পাকিস্তান। এই ইস্যু নিয়ে রাষ্ট্রসংঘেও দরবার করেছে ইমরান সরকার। কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও শরণাপন্ন হয়েছে পাকিস্তান। চলতি সপ্তাহেই মোদী ও ইমরানের সঙ্গে কথা বলেন ট্রাম্প। কাশ্মীর ইস্যুতে ভারত-পাক সমস্যা মেটাতে মধ্যস্থতা করার বার্তাও দিয়েছেন ট্রাম্প। এই প্রেক্ষিতে এ ইস্যুতে ফ্রান্সের এহেন বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার বার্তা ডোনাল্ড ট্রাম্পের

কাশ্মীর ইস্যুর পাশাপাশি ভারত-ফ্রান্স দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে আলোচনা করেছেন মোদী-ম্যাক্রন। রাফালে বিমান নিয়েও কথা হয়েছে মোদী ও ম্যাক্রনের মধ্যে। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহেই রাফালে পেতে পারে ভারত, এমনটাই মনে করা হচ্ছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: French president emmanuel macron pm narendra modi imran khan jammu kashmir