scorecardresearch

ভয়ঙ্কর ঠাণ্ডা! দিল্লি সহ গোটা উত্তর ভারতে শৈত্যপ্রবাহের সতর্কতা, ব্যাহত ট্রেন-বিমান পরিষেবা

সোমবারের ঠান্ডা দিল্লির আগেকার রেকর্ড ভেঙে দিয়েছে, দিল্লিতে আজ তাপমাত্রা ১.৪ ডিগ্রি সেলসিয়াস

ভয়ঙ্কর ঠাণ্ডা! দিল্লি সহ গোটা উত্তর ভারতে শৈত্যপ্রবাহের সতর্কতা, ব্যাহত ট্রেন-বিমান পরিষেবা

প্রবল শৈত্যপ্রবাহের কবলে উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। তীব্র ঠাণ্ডায় কাঁপছে দিল্লি, পঞ্জাব, উত্তরপ্রদেশ। সোমবারের ঠান্ডা দিল্লির আগেকার রেকর্ড ভেঙে দিয়েছে। এদিন জাতীয় রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে। যা মরসুমের এখনও পর্যন্ত শীতলতম।

প্রবল ঠাণ্ডায় কাঁপছে দিল্লি সহ গোটা উত্তর ভারত। দিল্লিতে আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১.৪ ডিগ্রি, আগামী ৬ দিন প্রবল শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু ও কাশ্মীরে প্রবল তুষারপাতের খবর মিলেছে। রবিবার, রাজস্থানের অনেক এলাকায় তাপমাত্রা হিমাঙ্কের নীচে রেকর্ড করা হয়। রাজস্থানের সিকারে তাপমাত্রা শূন্যের নিচে নেমে গেছে।

কুয়াশার কারণে দিল্লিতে ব্যাহত বিমান পরিষেবা। রবিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর (IGI) থেকে ৬টি বিমান ছাড়তে দেরি হয়। রবিবার উত্তর রেলওয়ে জানিয়েছে যে কুয়াশার কারণে ২০ টি ট্রেন দেরিতে চলছে। আইএমডি জানিয়েছে জম্মু, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ, বিহার, উপকূলীয় ওড়িশা এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশের কিছু অংশে ঘন কুয়াশা লক্ষ্য করা গেছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) অনুসারে, রবিবার পাঞ্জাব, উত্তর-পশ্চিম রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ, বিহারে ঘন কুয়াশা ঢাকা ছিল।

এদিকে, আইএমডি রবিবার এবং সোমবার পাঞ্জাব এবং হরিয়ানায় ঘন কুয়াশা এবং প্রবল ঠাণ্ডার জন্য কমলা সতর্কতা জারি করেছে। ২৩ জানুয়ারী থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত পার্বত্য রাজ্যগুলিতে ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সমগ্র উত্তর, উত্তরপূর্ব এবং মধ্য ভারত পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হচ্ছে।

পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। যার কারণে রাজস্থানের আরও কিছু অংশ এবং হরিয়ানার কিছু অংশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। একই সময়ে কর্ণাটক এবং হিমাচল প্রদেশের কিছু অংশেও শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। অরুণাচল প্রদেশে হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় পূর্ব আসামে হালকা বৃষ্টি হতে পারে।

প্রচণ্ড ঠান্ডার কারণে উত্তরপ্রদেশের গোরখপুর জেলা প্রশাসন ১৭ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে এবং মিরাটের জেলা প্রশাসনও প্রবল ঠাণ্ডায় আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ জারি করেছে।

চণ্ডীগড়েও হাড় কাঁপানো ঠান্ডা এবং কুয়াশার পরিপ্রেক্ষিতে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের শীতের ছুটি বাড়ানো হয়েছে। আইএমডি আগামী পাঁচ দিনের জন্য দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ঘন কুয়াশা এবং দৃশ্যমানতা কম থাকার পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া দফতর পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ এবং বিহারে আগামী পাঁচ দিন ঘন কুয়াশার পূর্বাভাস দিয়েছে। আগামী দুই দিনের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা উত্তর-পশ্চিম এবং পার্শ্ববর্তী মধ্য ভারতে ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fresh cold wave hits delhi temperature drops to 1 4 degrees celsius no relief in sight till