বড় খবর

সিএএ ইস্যুতে অশান্ত মেঘালয়, নিহত ২

শিলংয়ের ব্যস্ততম বাজারে ছুরি নিয়ে হামলা চালানোর অভিযোগ উঠেছে কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে, জখম ৯।

প্রতীকী ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।
প্রতীকী ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

সিএএ ইস্যুতে আবারও তেতে উঠল উত্তর-পূর্ব ভারত। দিল্লিতে অশান্তির পর এবার উত্তপ্ত মেঘালয়। সিএএ ইস্যুতে সংঘর্ষের জেরে উত্তর-পূর্বের এই রাজ্যে ২ জনের মৃত্যু হয়েছে, জখমদের সংখ্যা বেড়ে হয়েছে ১৬। শনিবার শিলংয়ের ব্যস্ততম বাজারে ছুরি নিয়ে হামলা চালানোর অভিযোগ উঠেছে কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে, জখম ৯। শিলংয়ের জইয়া, সোহরা এলাকাতেও সংঘর্ষের খবর মিলেছে।

গত শুক্রবার থেকে সিএএ ইস্যুতে সংঘর্ষের জেরে উত্তাল পূর্ব খাসি হিল জেলা। ওই জেলার ইছামতী এলাকায় এক ট্যাক্সিচালককে হত্যা করার অভিযোগ উঠেছে। খাসি স্টুডেন্টস ইউনিয়ন ও অ-আদিবাসীদের মধ্যে সংঘর্ষে উত্তেজনা ছড়ায় ওই এলাকায়। শিলং ও সংলগ্ন এলাকায় আজ সকাল পর্যন্ত কার্ফু জারি করেছে সরকার। পরিস্থিতি সামাল দিতে ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। আরও ৬ কোম্পানি বাহিনীকে আনা হচ্ছে।

আরও পড়ুন: এবার দিল্লি মেট্রোয় ‘গোলি মারো’ স্লোগান

এদিকে, এ ঘটনায় খাসি স্টুডেন্টস ইউনিয়নের অভিযোগের ভিত্তিতে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। পশ্চিম জয়ন্তিয়া হিল, পূর্ব জয়ন্তিয়া হিল, পূর্ব খাসি হিল, রি ভোই, পশ্চিম খাসি হিল ও দক্ষিণ পশ্চিম খাসি হিল জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

রাজ্যে শান্তি বজায় রাখার আর্জি জানিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ‘‘আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার সবরকম পদক্ষেপ করছে’’। নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, সিএএ পাসের পর ইনার লাইন পারমিট লাগু করতে চেয়ে মেঘালয় বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশনে প্রস্তাব পেশ করা হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fresh violence in meghalaya caa shillong

Next Story
আফগানিস্তানে শান্তির লক্ষ্যে সই মার্কিন-তালিবান চুক্তিtaliban us peace deal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com