বড় খবর

লকডাউনের মধ্যেই চালু হচ্ছে যাত্রীবাহী রেল পরিষেবা

প্রায় ৫০ দিন দেশের এই সর্ববৃহৎ যোগাযোগ পরিষেবা বন্ধ থাকার পর অবশেষে ধীরে ধীরে চালু করা হচ্ছে রেল পরিষেবা।

এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে বন্ধ হয়েছিল রেল পরিষেবা। প্রায় ৫০ দিন দেশের এই সর্ববৃহৎ যোগাযোগ পরিষেবা বন্ধ থাকার পর অবশেষে ধীরে ধীরে চালু করা হচ্ছে রেল পরিষেবা। জানা গিয়েছে ১২ মে থেকে ১৫ জোড়া যাত্রীবাহী ট্রেন চালানো হবে।

কোথায় কোথায় চালু হচ্ছে এই পরিষেবা?

নিউ দিল্লি থেকে ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকনদরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, থিরুভন্তপুরম, মুম্বাই, আহমেদাবাদ এবং জম্মু তাওয়াই-এ চলবে ট্রেন। সূত্রের খবর, সূত্র জানায়, শনিবার সরকারের সর্বোচ্চ পর্যায়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে রাজ্যের বৈঠকের পর রবিবার এই সিদ্ধান্তের কথা জানান হয়। বাকি পদক্ষেপও ঠিক করা হয় রবিবার।

তবে রাখা হয়েছে বেশ কিছু নির্দেশ। যেমন, কেবল বৈধ এবং কনফার্ম টিকিটের যাত্রীদের রেলস্টেশনগুলিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে। যাত্রীকে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক। স্টেশনে ঢোকার সময় প্রত্যেকেই স্ক্রিনিং টেস্টের মধ্য দিয়ে যেতে হবে। কেবলমাত্র করোনার কোনও লক্ষণ নেই, এমন যাত্রীদেরই ট্রেনে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

কীভাবে বুকিং করা যাবে?

এই ট্রেনগুলিতে সংরক্ষণের জন্য ১১ মে বেলা ৪টে থেকে শুরু হবে বুকিং। কেবল আইআরসিটিসির ওয়েবসাইটে https://www.irctc.co.in/ -এই পাওয়া যাবে টিকিট। স্টেশনের টিকিট কাউন্টারগুলি বন্ধই থাকবে। কোনও প্ল্যাটকর্ম টিকিট দেওয়া হবে না। ট্রেনের সময়সূচী এবং বিস্তারিত তথ্য পরবর্তীতে জানান হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: From may 12 railways to gradually restart passenger trains

Next Story
পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী ‘রেস্ট হাউজ’ বানানোর নির্দেশ পুনের কালেক্টরেরindia migrant labour corona positive
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com