দেশ জুড়ে আবার বাড়ল পেট্রোলের দাম

একাধিক বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য, জ্বালানি তেলকে জিএসটি-র আওতায় আনলে দাম নিয়ন্ত্রণে আসবে অনেকটাই। বিএসপি প্রধান মায়াবতী অবশ্য পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের জন্য দায়ী করেছেন কেন্দ্রে থাকা প্রাক্তন এবং বর্তমান দুই সরকারকেই।

By: Kolkata  Updated: September 24, 2018, 04:45:03 PM

বিগত এক মাস ধরে চড়চড় করে বাড়ছে তেলের দাম। বাণিজ্য নগরী মুম্বইতে পেট্রোলের দাম আজ ৯০ ছুঁল। রাজধানীতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৮২ টাকা ৭২ পয়সা। বাড়ল ডিজেলের দামও। দিল্লি এবং মুম্বইতে ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে লিটার পিছু ৭৮.৫৮ এবং ৭৪.০২ টাকা। সারা দেশে পেট্রোলের দাম সর্বোচ্চ দাঁড়িয়েছে পাটনায়, লিটার পিছু ৯১ টাকা ৯৬ পয়সা। কলকাতায় সোমবার পেট্রোলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৮৪ টাকা ৫৪ পয়সা। ডিজেলের দাম লিটার পিছু ৫৭.৮৭ টাকা।

আরও পড়ুন, অদূর ভবিষ্যতে পেট্রোল-ডিজেলের দাম কমার সম্ভাবনা নেই, দেখুন কেন

জ্বালানির দাম ক্রমশ বাড়ছে বিগত মাস কয়েক ধরেই। এখনও পর্যন্ত অন্ধ্রপ্রদেশ এবং রাজস্থান সরকার জ্বালানির ওপর ২ এবং ৪ শতাংশ ভ্যাট নির্দিষ্ট করেছে। সপ্তাহ দুয়েক আগে পশ্চিমবঙ্গেও লিটার পিছু ১ টাকা করে ডিজেল এবং পেট্রোলের দাম কমিয়েছে রাজ্য সরকার। কলকাতায় শুক্রবার পেট্রোল এবং ডিজেলের দাম ছিল লিটার পিছু যথাক্রমে ৮৩.১৪ টাকা এবং ৭৫.১৫ টাকা।

পিটিআই সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, দেশের মেট্রো শহরগুলির মধ্যে রাজধানী দিল্লিতেই ভ্যাট কম থাকায় পেট্রোলের দাম তুলনামূলক সস্তা হয়। মুম্বইয়ের সেলস ট্যাক্স সবচেয়ে বেশি হওয়ায় এমনিতেই সেখানে জ্বালানি তেলের দাম বেশি থাকে। জ্বালানির দাম নিয়ন্ত্রণে আনার প্রসঙ্গে দিল্লি হাই কোর্ট বলেছে, পেট্রোল ডিজেলের দামে রোজ হেরফের হয়, এটি কেন্দ্রের অর্থনৈতিক নীতির মধ্যে পড়ে। অতএব আদালত এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না।

একাধিক বিরোধী রাজনৈতিক দলের বক্তব্য, জ্বালানি তেলকে জিএসটি-র আওতায় আনলে দাম নিয়ন্ত্রণে আসবে অনেকটাই। বিএসপি প্রধান মায়াবতী অবশ্য পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের জন্য দায়ী করেছেন, কেন্দ্রে থাকা প্রাক্তন এবং বর্তমান দুই সরকারকেই।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fuel price hike petrol price crosses rs 90 mark in mumbai costs rs 91 96 litre in patna today

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X