বড় খবর


শনিবার সর্বোচ্চ ছুঁল জ্বালানি! বেড়েই চলেছে পেট্রোল-ডিজেলের দাম

এই নিয়ে চলতি সপ্তাহে চতুর্থবার দাম বাড়ল জ্বালানির।

গত কয়েকদিনের মধ্যে শনিবার সর্বোচ্চ ছুঁল পেট্রোল-ডিজেলের দাম। লিটারপিছু ২৫ পয়সা বেড়েছে জ্বালানির দাম। এই দামবৃদ্ধির ফলে দিল্লিতে পেট্রোল প্রতি লিটার ৮৫.৭০ টাকা। আর ডিজেল লিটারপিছু ৭৫.৮৮ টাকা। এই নিয়ে চলতি সপ্তাহে চতুর্থবার দাম বাড়ল জ্বালানির। গত সাত দিনে প্রায় একটাকা বেড়েছে দাম।

যদিও শুল্কে ছাড়ের দাবিতে কেন্দ্রের প্রতি সরব হয়েছে রাজ্যগুলো। ভ্যাট এবং স্থানীয় কর চাপিয়ে জ্বালানির দাম স্থির হয় অঙ্গ রাজ্যগুলোতে। সেক্ষেত্রে কেন্দ্রীয় শুল্কে ছাড় মিললে অনেক সুরাহা পাওয়া যাবে। এমনটাই অর্থনীতিবিদদের মত। যদিও এই অস্বাভাবিক দামবৃদ্ধির জন্য সৌদি আরবকে দায়ী করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী।

আরও পড়ুন ফের ভ্যাকসিন নিয়ে মৃত এক মহিলা, অস্বীকার স্বাস্থ্য আধিকারিকদের

জানা গিয়েছে, সৌদি আরব জ্বালানি রফতানি বাবদ ব্যারেল পিছু কর বাড়িয়েছে। যার প্রভাব পড়েছে বিশ্ববাজারে। যদিও বিশ্বব্যাপী অতিমারির ভয়াবহতার সময় একদম তলানিতে ছিল জ্বালানির মূল্য। এদিকে, এই দামবৃদ্ধির সঙ্গেই নিজেদের মূল্যতালিকা প্রকাশ করেছে জ্বালানি সরবরাহকারী সংস্থাগুলো। এর আগে ৬ জানুয়ারি এই তালিকা প্রকাশ হয়েছিল। গত দু’সপ্তাহে পেট্রলে লিটার প্রতি প্রায় ২ টাকা আর ডিজেলে লিটার প্রতি প্রায় ২.০১ টাকা দাম বেড়েছে।

Web Title: Fuel price sees massive rises with in a week

Next Story
পাঁচ বছর আগের মামলায় ২ বছরের জেল আপ বিধায়কের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com