গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের সঙ্গে মালেগাঁও বিস্ফোরণের যোগ নেই, দাবি বিশেষ তদন্ত দলের

গুজরাট এটিএস ২০০৭-এর আজমের দরগা বিস্ফোরণকাণ্ডে ২৫ নভেম্বর ২০১৮-য় দাখিল করা চার্জশিটে 'বাবাজি স্যার' ওরফে সুরেশ নায়ারের নাম উল্লেখ করেছে।

By: Johnson T A Bengaluru  Updated: May 10, 2019, 03:05:39 PM

গৌরী লঙ্কেশের হত্যাকাণ্ডের সঙ্গে সাধ্বী প্রজ্ঞা-মালেগাঁও বিস্ফোরণ-অভিনব ভারতের কোনও রকম যোগাযোগ নেই। লঙ্কেশ হত্য়াকাণ্ডে গঠিত বিশেষ তদন্ত দলের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। বিশেষ তদন্ত দল জানিয়েছে, সিট তাদের তদন্তে সাধ্বী প্রজ্ঞা-মালেগাঁও বিস্ফোরণ-অভিনব ভারতের কোনওরকম যোগাযোগ খুঁজে পায়নি বা তেমন কিছু চার্জশিটে উল্লেখও করেনি। আদালতের কাছে তেমন কোনও তথ্যও পেশ করা হয়নি।

তবে লঙ্কেশ হত্যাকাণ্ডে তিন অভিযুক্ত ব্যক্তির বয়ান বিশ্লেষণ করে, এবং বেঙ্গালুরুর বিশেষ আদালতে সাপ্লিমেন্টারি চার্জশিটের অংশ হিসেবে বিশেষ তদন্ত দলের পেশ করা চার সাক্ষীর বয়ান খতিয়ে দেখে বোঝা যাচ্ছে হত্যাকাণ্ডে অভিযুক্ত গোষ্ঠীর সঙ্গে যুক্ত নয় এমন চার বিশেষজ্ঞ বোমা বানানোর প্রশিক্ষণ দিয়েছিল।

২৩ নভেম্বর, ২০১৮ সালে গৌরী হত্যাকাণ্ডে দাখিল করা সাপ্লিমেন্টারি চার্জশিটে বাইরের ওই চারজন বিশেষজ্ঞের পরিচয় প্রকাশ করা হয়নি, এবং চার্জশিটে তাদের ডাকনামে উল্লেখ করা হয়েছে।  চারজনের মধ্যে একজনকে উল্লেখ করা হয়েছে ‘বাবাজি স্যার’ বা ‘বড়ে বাবাজি’ বলে উল্লেখ করা হয়েছে চার্জশিটে। উল্লেখ্য, গুজরাট এটিএস ২০০৭-এর আজমের দরগা বিস্ফোরণকাণ্ডে ২৫ নভেম্বর ২০১৮-য় দাখিল করা চার্জশিটে ‘বাবাজি স্যার’ ওরফে সুরেশ নায়ারের নাম উল্লেখ করেছে। গুজরাট এটিএস তাকে ‘অভিনব ভারত’ গোষ্ঠীর সদস্য বলে উল্লেখ করেছে।

সুরেশ নায়ারের গ্রেফতারির জেরে আরও তিন জন বোমা বিশেষজ্ঞের নাম সামনে এসেছে, যারা সনাতন সংস্থার সঙ্গে যুক্ত শিবিরে প্রশিক্ষণ দিয়েছিল। পুলিশ সূত্রে জানা গেছে তাদের নাম রামজি কালসাংরা, সন্দীপ ডাঙ্গে এবং অমিত চৌহান। কালসাংরা এবং ডাঙ্গে ২০০৮ সালের মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডে প্রজ্ঞা সিং ঠাকুরের সঙ্গে সহ অভিযুক্ত। প্রজ্ঞা ঠাকুর ভোপাল লোকসভা কেন্দ্রে বিজেপি-র প্রার্থী।

বিশেষ তদন্তদলের চার্জশিটে যদিও অভিনব ভারত এবং সনাতন সংস্থার নাম উল্লেখ করা হয়নি, কিন্তু এরা যে বিভিন্ন শিবিরে অতিথি প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দিত, তার বহু উল্লেখ পাওয়া যায়।

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে সিট যে মূল চার্জশিট দাখিল করেছে, তার ৬ নং পৃষ্ঠায় সনাতন সংস্থার সঙ্গে যুক্ত সিন্ডিকেটগুলি যে প্রশিক্ষণ শিবির চালিয়েছে, এবং তার সঙ্গে যুক্ত গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে অভিযুক্তদের তালিকা দিয়েছে বিশেষ তদন্ত দল।

ওই চার্জশিটে ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে বিভিন্ন গোষ্ঠীর সদস্যদের পরিচালিত ১৯টি প্রশিক্ষণ শিবিরের উল্লেখ করা হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় এই শিবির আয়োজিত হয়েছিল। এর মধ্য়ে পাঁচটি শিবিরে শুধু বোমা তৈরির প্রশিক্ষণই দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণকারী এবং প্রশিক্ষকদের সম্পর্কিত বিস্তারিত বিবরণ বিশেষ তদন্ত দল পেয়েছে গৌরী হত্যায় ধৃত তিন ব্যক্তির কাছ থেকে, যারা এই শিবিরগুলিতে অংশ নিয়েছিল।

বিশেষ তদন্তদল ২০১৮ সালের ২৩ নভেম্বর বিশেষ আদালতের সামনে যে মূল চার্জশিট দাখিল করেছিল, তার সঙ্গেই ওই বয়ান পেশ করা হয়েছে। এই বয়ানগুলি বিশ্লেষণ করলে স্পষ্ট হয়ে যাচ্ছে যে এই অতিথি প্রশিক্ষকরা বোমা তৈরির জন্য বিশেষভাবে আয়োজিত শিবিরগুলিতেই অংশ নিত।

Read the Full Story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gauri lankesh malegaon blast not related says sit

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X