গৌরী লঙ্কেশ হত্যার তদন্তকারীদের ২৫ লক্ষ টাকা পুরস্কার দেবে কর্ণাটক সরকার

চার্জশিট অনুযায়ী, ৫৫ বছরের গৌরীর হত্যাকারীরা 'ক্ষাত্রধর্ম সাধনা' নামে একটি বই-এর দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। বইটি প্রকাশ করেছিল 'সনাতন সংস্থা' নামে একটি দক্ষিণপন্থী সংগঠন।

By: Kolkata  Published: May 28, 2019, 4:46:15 PM

সাংবাদিক গৌরি লঙ্কেশ হত্যার তদন্তে গঠিৎ ৯১ সদস্যের স্পেশাল ইনভেস্টিগেশন টিমের (সিট) জন্য ২৫ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করল কর্ণাটক সরকার। গত ২৫ মে কর্ণাটক সরকার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে।

কর্ণাটক পুলিশের ইন্সপেক্টর জেনারেল বি কে সিং এবং ডেপুটি কমিশনার এম এন অনুচেথের নেতৃত্বে গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিম গৌরী লঙ্কেশ হত্যার ঘটনায় জড়িত ১৮ জনের মধ্যে ১৬ জনকে গ্রেফতার করেছে। তদন্তকারীরা এখনও পর্যন্ত একটি ওই মামলায় একটি প্রাথমিক চার্জশিট এবং একটি অতিরিক্ত চার্জশিট দাখিল করেছেন। চার্জশিট অনুযায়ী, ৫৫ বছরের গৌরীর হত্যাকারীরা ‘ক্ষাত্রধর্ম সাধনা’ নামে একটি বই-এর দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। বইটি প্রকাশ করেছিল ‘সনাতন সংস্থা’ নামে একটি দক্ষিণপন্থী সংগঠন। সিটের আধিকারিকেরা জানিয়েছেন, লঙ্কেশ তাঁর ভাষণ এবং লেখালিখির জন্যই হত্যাকারীদের নজরে পড়েছিলেন। ”ক্ষাত্রধর্ম সাধনা’ অনুযায়ী, তাঁকে একজন ‘দুর্জন’ বলে মনে করেছিল হত্যাকারীরা।

সিট জানিয়েছে, গৌরীর হত্যাকারীরা একটি গুপ্ত সংগঠনের সঙ্গে যুক্ত। ওই সংগঠনের সদস্যরা নিয়মিত অস্ত্র প্রশিক্ষণ নিতেন, গুলি ছোড়া অনুশীলন করত। বোমা তৈরি ও তার ব্যবহারও শিখত তারা। ওই সংগঠনের উদ্দেশ্য, সমাজে আতঙ্কের পরিবেশ তৈরি করা।

কর্ণাটক সরকার পুরস্কার ঘোষণার বিজ্ঞপ্তিতে লিখেছে, এই “নিষ্ঠুর এবং সুপরিকল্পিত হত্যার” কুশীলবেরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করেছিল। সিটের সদস্যরা ডিএনএ টেকনোলজি, ব্যালিস্টিক ফিঙ্গার প্রিন্টিং ব্যবহারের সঙ্গে পুরনো ঘরানার তদন্তপদ্ধতির মিশেল ঘটিয়ে সাফল্য পেয়েছেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gauri lankesh murder sit gets reward of 25 lakh from karnataka govt

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X