কেন্দ্রীয় ঔদাসীন্যেই কি গঙ্গাপ্রাপ্তি? উঠছে প্রশ্ন

সম্প্রতি তথ্যের অধিকারের আওতায় জানা গেল চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি, ১৩ জুন এবং ২৩ জুন প্রধানমন্ত্রী মোদীর উদ্দেশে চিঠি লিখেছিলেন প্রয়াত পরিবেশবিদ। অনুরোধ করেছিলেন গঙ্গাকে দূষণ-মুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করুক কেন্দ্র।

By: Updated: November 21, 2018, 07:00:08 PM

পুণ্যতোয়াকে বাঁচাতে আমৃত্যু অনশন করেছিলেন মানুষটা। জীবদ্দশায় তাঁকে মনে রাখেনি কেউ। মৃত্যুর পর সামান্য ‘খবর’ হয়েছিলেন। মাস খানেক কাটতে না কাটতেই তাঁকে ভুলতে শুরু করেছে দেশ। একেবারে ভুলে যাওয়ার আগে প্রকাশ্যে এল এক তথ্য। গঙ্গাকে দূষণ থেকে বাঁচানোর জন্য পরিবেশবিদ জিডি আগরওয়াল একাধিকবার চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রীর দফতরে। সাড়া মেলেনি। কোনো পদক্ষেপ করেনি কেন্দ্র।

গঙ্গা সংরক্ষণ আইন বলবত করার জন্য টানা ১১১ দিনের অনশন করেছিলেন পরিবেশবিদ আগরওয়াল। হরিদ্বারে গঙ্গার দু’ধারে জলবিদ্যুৎ প্রকল্পের সংখ্যা নিয়ন্ত্রণে আনা, অববাহিকা জুড়ে বালি খাদান নিষিদ্ধ করা, গঙ্গা সংক্রান্ত যাবতীয় পর্যবেক্ষণ করার জন্য কাউন্সিল তৈরি করা, মূলত এই দাবিতে অনশন করেছিলেন। অনশনরত অবস্থায় ১১২ দিনের মাথায় হৃষীকেশের এইমস-এ মৃত্যু হয় অধ্যাপক আগরওয়ালের।

সম্প্রতি তথ্যের অধিকারের আওতায় জানা গেল চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি, ১৩ জুন এবং ২৩ জুন প্রধানমন্ত্রী মোদীর উদ্দেশে চিঠি লিখেছিলেন প্রয়াত পরিবেশবিদ। অনুরোধ করেছিলেন গঙ্গাকে দূষণ-মুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করুক কেন্দ্র। সরকারের তরফ থেকে কোনো সাড়া পাননি জিডি আগরওয়াল ওরফে স্বামী জ্ঞান স্বরূপ সানন্দ।

এই খবর প্রকাশ্যে আসার পরেও কালের নিয়মে মানুষ আবারও ভুলবে আমৃত্যু লড়াই করে যাওয়া জিডি আগরওয়ালকে। শরীরে আবর্জনা বয়ে নিয়ে আরও বহু দিন বয়ে চলবে গঙ্গা। আশপাশ, নদী, পাহাড়, গাছ সব নিয়ে রোজ আরও একটু উদাসীন হয়ে উঠব আমরা। প্রকৃতিকে শোষণ করতে ছিনিয়ে আনা হবে ‘উন্নয়ন’।

 Read the full story in English

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gd agrawals ganga conservation pmo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X