scorecardresearch

বড় খবর

সেনা প্রধানের দায়িত্ব পেয়ে প্রথম বারের জন্য লাদাখ সফরে জেনারেল মনোজ পাণ্ডে

উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভারতীয় সেনাবাহিনীর ভূমিকা সম্পর্কে বিশদে পর্যালোচনা করা হয়েছে।

Gen Pande visit in ladakh
জেনারেল মনোজ পাণ্ডে

 তিনদিনের লাদাখ সেক্টর সফরে সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে বৃহস্পতিবার লেহতে পৌঁছলেন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি। সেনা প্রধান হিসাবে দায়িত্বভার গ্রহণের পর এটাই তাঁর প্রথম লাদাখ সফর।

সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে ‘পূর্ব লাদাখের উপর বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিশেষ অপারেশনে বাহিনীর মনোবলের ওপর নিজর দেওয়া হবে তার এই সফরে’।

পাণ্ডের সঙ্গে, লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী, যিনি ফেব্রুয়ারিতে উত্তর সেনা কমান্ডার হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং ‘ফায়ার অ্যান্ড ফিউরি’কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল এ সেনগুপ্তও উপস্থিত রয়েছেন’।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে এই তিন সেনার উচ্চ পর্যায়ের সেনা আধিকারিক লাদাখের লেফটেন্যান্ট গভর্নর আর কে মাথুরের সঙ্গে দেখা করেছেন এবং সেই সঙ্গে উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভারতীয় সেনাবাহিনীর ভূমিকা সম্পর্কে বিশদে আলোচনা করা হয়েছে।

সেনা সূত্রে জানানো হয়েছে তিন দিনের তাঁর এই সফরে “পূর্ব লাদাখের বিস্তীর্ণ অঞ্চল তিনি ঘুরে দেখবেন। পাশাপাশি ভূখণ্ডে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন সেনাদের সঙ্গেও দেখা করবেন তিনি।

আরও পড়ুন: ‘বিজেপির নিশানায় সংখ্যালঘুরা-মহামান্বিত মহাত্মার হত্যাকারী’, চিন্তন শিবিরে তুলোধনা সনিয়ার

সেনাপ্রধান হয়েই জেনারেল মনোজ পাণ্ডে সাফ জানিয়ে দিয়েছিলেন “গত ২ বছর ধরে ভারত এবং চিনের সেনাদের মধ্যে যে অচলাবস্থা চলছে সেখানে দাঁড়িয়ে কোন মূল্যেই মূল ভূখন্ডের কোন ক্ষতি হতে তিনি দেবেন না।” ইতিমধ্যে ভারতীয় সেনা ও চিনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে অন্তত ১৫ রাউন্ড কথা হয়েছে। মূলত সীমান্তে যাতে শান্তি আসে সেকারণেই এই উদ্যোগ। তবে গালওয়ান ভ্যালি, প্যাংগং ও গোগরা এলাকার সমস্যা এখনও মেটেনি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gen pande to go to forward areas on his maiden visit to ladakh as army chief