তৃতীয় লিঙ্গ সম্পর্কে সচেতনতায় ‘জেন্ডার মেলা’, সৌজন্যে প্রেসিডেন্সি

সমাজে সচেতনতা বাড়াতে পসরা বসল জেন্ডার মেলার। আনন্দম নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে সোমবার থেকেই শুরু হল এই মেলা।

By: Kolkata  August 27, 2018, 1:20:12 PM

৭২ বছরের স্বাধীন দেশে এখনও প্রয়োজনীতা রয়েছে তৃতীয় লিঙ্গের অস্বিত্ব প্রমাণের। মান্যতা পেয়েছে বহুদিন, তবে তৃতীয় লিঙ্গ আজও বেশিরভাগ জায়গায় বঞ্চনার স্বীকার। এবার এই নিয়েই সমাজে সচেতনতা বাড়াতে পসরা বসল জেন্ডার মেলার। আনন্দম নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে সোমবার থেকেই শুরু হল এই মেলা।

২৭, ২৮ ও ২৯ এই তিনদিন ধরে নানা অনুষ্ঠানের মাধ্যমে থার্ড জেন্ডার নিয়ে সচেতনতা বাড়ানোই এই মেলা মূল উদ্দেশ্য। প্রেসিডেন্সির তরফে উদ্যোগী পড়ুয়া সংগঠনের সম্পাদক আলোকপর্ণা মুখোপাধ্যায় জানালেন, ”আমরা কয়েকবছর ধরেই জেন্ডার উইক পালন করতাম। কিন্তু এবছর চেষ্টা করলাম বড় করে আয়োজন করার। আর এগিয়ে যাওয়ার উৎসাহ দিল আনন্দম। এই তিনদিন পেপার প্রেজেন্টেশন, আঁকা প্রতিযোগীতা, বিভিন্ন বিষয়ে আলোচনা এগুলো চলবে। তৃতীয় লিঙ্গের অনেক মানুষও সামনে আসবেন, জায়গা পাবেন।”

নবীন থেকে প্রবীণ হয়ে ওঠা তৃতীয় লিঙ্গের মানুষদের লড়াই

আরও পড়ুন, পুজোর ব্র্যান্ড অ্যাম্বাসাডর থেকে সফল আইনজীবী, বিজয়ী রূপান্তরকামী মেঘ সায়ন্তন ঘোষ

এছাড়াও পথ নাটিকার প্রতিযোগিতাও রয়েছে এই মেলায়। অনেক তৃতীয় লিঙ্গের মানুষও আসবেন, বিক্রি হবে তাঁদের হাতে তৈরি নানা প্রসাধনী। আনন্দমের তরফে জেন্ডার মেলার কর্ণধার সিন্তু বাগুই বলেন, “প্রেসিডেন্সিকে বলা মাত্রই তাঁরা রাজি হয়ে যান। আইডিয়াটা আমারই ছিল। এর আগে দিল্লিতে এই ধরনের মেলা দেখেছিলাম। এখনও সবাই দুটো জেন্ডার নিয়েই ভাবিত, তৃতীয় লিঙ্গ নিয়ে তো অনেকের মধ্যে সচেতনতাই নেই। সেখান থেকেই এই প্ল্যাটফর্মটার ভাবনা।” অনেক নতুন নতুন বিষয় নিয়ে আলোচনা হবে এই মেলায়। আগামীকালই রয়েছে নবীন থেকে প্রবীণ হয়ে ওঠা তৃতীয় লিঙ্গের মানুষদের লড়াইয়ের গল্প। সিন্তু আরও জানান, এখন তো সংঘর্ষ অনেকটা পথ পেরিয়ে সহজ। তবুও এগোতে হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gender mela presidency university kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং