বড় খবর

১৭ গানস্যালুটে বিদায় প্রিয় জেনারেলকে, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সস্ত্রীক রাওয়াতের শেষকৃত্য

CDS Bipin Rawat Funeral: বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী ও ব্রিগেডিয়ার এলএস লিডারের দেহ শনাক্ত করা গেলেও এখনও কপ্টার দুর্ঘটনায় মৃত ১০ জনের দেহ শনাক্ত করা যায়নি।

CDS Bipin Rawat, Funeral, Helicopter Crash
শেষ যাত্রায় জেনারেল।

CDS Bipin Rawat Funeral: ১৭ গান স্যালুট বা তোপ ধ্বনিতে বিদায় জানানো হল সস্ত্রীক জেনারেল বিপিন রাওয়াতকে। দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শ্মশানে শুক্রবার দাহকাজ সম্পন্ন হয়ে। প্রায় ৮০০ সেনাকর্তা এবং সহকর্মী শেষ বিদায় জানানোর এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিকে, এদিন কামরাজ মার্গের বাড়ি থেকে  

শেষ যাত্রায় বেরোয় জেনারেল বিপিন রাওয়াতের শববাহী শকট। নয়াদিল্লির বাসভবন থেকে দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শ্মশান ঘাটের দিকে রওয়না দেয় সস্ত্রীক সিডিএস-র শববাহী শকট। গান স্যালুটের মাধ্যমে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় বিদায় জানানো হয় এই বীর সন্তান এবং তাঁর স্ত্রীকে। সহকর্মী ছাড়াও তিন বাহিনীর প্রধান এই শেষযাত্রায় অংশ নিয়েছিলেন। রাস্তার দু’ধারে দেখা গিয়েছে শোকবিহ্বল মানুষের ভিড়। জাতীয় পতাকা হাতে বিপিন রাওয়াতকে শেষ শ্রদ্ধা জানাতে দেখা গিয়েছে

এদিন সকালে মৃত সেনা কর্তার বাড়িতে শেষ শ্রদ্ধা জানান রাহুল গান্ধি, রাকেশ টিকায়েত, সাংসদ জহর সরকার, সুস্মিতা দেব-সহ বিরোধী দলের অন্য নেতৃত্ব। কেন্দ্রীয় মন্ত্রিসভার একাধিক সদস্য এবং বিজেপি সাংসদরাও শেষ শ্রদ্ধা জানান বিপিন রাওয়াতের মরদেহে। নেপাল, ভুটান, শ্রীলংকা এবং বাংলাদেশের সেনাকর্তারা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

আজই প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হয়। বুধবার তামিলনাড়ুর কুন্নুরের কাছে কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী-সহ ১১ জনের। বৃহস্পতিবার দেশের প্রথম সিডিএসকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। শুক্রবার শ্রদ্ধা জানান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিরোধী একাধিক দলের শীর্ষ নেতা।

বুধবার দুপুরে তামিলনাড়ুর কুন্নুর জেলায় জঙ্গলের কপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক বিপিন রাওয়াত ও সেনাবাহিনীর একাধিক শীর্ষকর্তার মৃত্যু হয়। মোট ১৪ জন যাত্রী ছিলেন ওই হেলিকপ্টারে। তাঁদের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। গতকাল দিল্লিতে মরদেহগুলি পৌঁছলে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ সকালে প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের মরদেহ তাঁর দিল্লির বাসভবনে শায়িত ছিল। বেলা সাড়ে ১২টা পর্যন্ত শেষ শ্রদ্ধা জানান সেনার শীর্ষকর্তা থেকে শুরু করে বিশিষ্টজনেরা। জানা গিয়েছে, এদিন দুপুর ২টোর পরে বিপিন রাওয়াতের মরদেহ দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ার শ্মশানের জন্য নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই হবে শেষকৃত্য।

আরও পড়ুন- দুর্ঘটনার সকালেই স্ত্রীর সঙ্গে ভিডিও কল ল্যান্সনায়েক সাই তেজার!

বৃহস্পতিবার সন্ধেয় দিল্লির পালাম বিমানবন্দরে সব মরদেহগুলি আনা হয়। মৃতদের পরিবারের সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দুর্ঘটনার পর মৃতদেহগুলি শনাক্ত করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। আপাতত বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং ব্রিগেডিয়ার এলএস লিডারের দেহ শানাক্ত করা গিয়েছে। বাকি ১০ জনের দেহ শনাক্ত করা যায়নি।

ডিএনএ ম্যাচিং-সহ অন্য পদ্ধতির সাহায্য নিয়ে সেই দেহগুলি শনাক্ত করার চেষ্টা চলছে। তবে সেই প্রক্রিয়াটিতে দেরি হতে পারে। তামিলনাড়ুতে বিমান দুর্ঘটনায় মৃত প্রত্যেকের দেহই দিল্লিতে আনা হয়েছে। সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, দেহ শনাক্তকরণের জন্য তাঁদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মৃতের “পদ ও মর্যাদা নির্বিশেষে” সামরিক সাজসজ্জা বজায় রেখে দ্রুত মৃতদেহগুলির শেষকৃত্য সম্পন্ন করার চেষ্টা করা হচ্ছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: General bipin rawats last rites today army works to identify remains of ten army personnel

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com