বড় খবর

‘মুক্তির ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে আমরা মন্দির পুনর্নির্মাণ করব’, জানালেন মুখ্যমন্ত্রী

মন্দির পুনর্নির্মাণ নিয়ে মন্তব্য করে ভোটের আগেই ফের বিতর্কে জড়ালেন মুখ্যমন্ত্রী!

জনসভায় বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী প্রমোদ শাওয়ান্ত।

দরজায় কড়া নাড়ছে গোয়া বিধানসভা নির্বাচন। আর এর মধ্যেই ফের বিতর্কে জড়ালেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ শাওয়ান্ত। তিনি জানিয়ে দিয়েছেন পর্তুগীজরা যেসমস্ত মন্দির ধ্বংস করেছিল তা পুনরায় নির্মাণ করা হবে। তিনি জানিয়েছেন ধ্বংস করে দেওয়া মন্দির ও সংস্কৃতিকে ফিরিয়ে আনা অত্যন্ত দরকার। এই মন্দির লক্ষ লক্ষ মানুষকে আকর্ষণ করে। এটি গোয়ার পর্যটনের অন্যতম প্রধান ভীত।

একটি গ্রাম্য সভায় প্রমোদ শাওয়ান্ত জানিয়েছেন, বিগতদিনে পর্তুগীজরা মন্দির ধ্বংস করা শুরু করেছিল। ১৫৬০ সালে দেব মূর্তিকে সরিয়ে এনেছিলেন আমাদের পূর্বপুরুষরা। ভগবান আর ধর্ম আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গোয়ার মুক্তির ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে আমরা মন্দির পুনর্নির্মাণ করব। সেগুলি পর্তুগীজরা ধ্বংস করেছিল। আমি এনিয়ে কিছু বলতে চাই না। তবে আমি শুধু এইটুকুই বলছি যে হিন্দু মন্দির ও সংস্কৃতি রক্ষা করার জন্য প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করুন।

এদিকে স্থানীয় সূত্রে খবর পর্তুগীজরা বিগতদিনে গোয়ার দখল নিয়েছিল। বিভিন্ন এলাকায় শক্তি বৃদ্ধি করা শুরু করে পর্তুগীজরা। সেই সময় পর্তুগীজ অধ্যুষিত এলাকা থেকে দেব দেবতার মূর্তিগুলিকে অন্যত্র সরিয়ে ফেরা হয়েছিল। মূলত পর্তুগীজ আগ্রাসনের হাত থেকে রক্ষা করার জন্যই হিন্দু দেবদেবীর মূর্তিগুলিকে সরিয়ে ফেলার উদ্যোগ নিয়েছিলেন বাসিন্দাদের একাংশ।

মুখ্যমন্ত্রী প্রমোদ শাওয়ান্ত মঙ্গলবার গোয়ার মাঙ্গুয়েশি মন্দিরে এক বক্তব্য রাখার সময় একথা বলেন। সেই সঙ্গে তিনি বলেন, মাঙ্গুয়েশি মন্দিরে গোয়ার তীর্থস্থানগুলির মধ্যে একটি, যা হাজার হাজার পর্যটককে আকর্ষণ করে। ‘গোয়ার মুক্তির ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে আমরা মন্দির পুনর্নির্মাণ করব। সেগুলি পর্তুগীজরা ধ্বংস করেছিল’ একথা বলে বেশ কিছু ধর্মীয় স্থানের উদাহরণ দেন তিনি, তার মধ্যে অন্যতম মহালসা নারায়ণী মন্দির। এই মন্দিরের পুনর্নির্মাণের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। সেকথাও এদিন জানান, শাওয়ান্ত। এদিন দক্ষিণ গোয়ায় বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা দুটি জনসভায় ভাষণ দিয়েছেন। আশা করা হচ্ছে গোয়া বিধানসভা নির্বাচনের প্রাক্কালে দলের তরফ থেকে একটি রিপোর্ট কার্ড পেশ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: General temples destroyed by portugues need to be rebuilt to preserve hindu culture goa cm

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com