বড় খবর

ভারতের নিরাপত্তায় এবার গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন বিক্রম মিস্রি

বিক্রম মিস্রির দীর্ঘদিনের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে মোদী সরকার।

বিক্রম মিস্রি। ফাইল চিত্র

ভারতের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পেলেন বিক্রম মিস্রি। একসময় চিনে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পেয়েছিলেন তিনি। তাঁকেই এবার এই গুরুত্বপূর্ণ পদে বসানো হল। ইন্ডিয়ান ফরেন সার্ভিসের ১৯৮৯ ব্যাচের কূটনীতিক তিনি। ২০১৯-এ বেজিং এ রাষ্ট্রদূত হিসেবে যান বিক্রম মিস্রি। চিনের রাষ্ট্রদূত হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন প্রদীপ কুমার রাওয়াত। আর তারপরই মিস্রিকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব সামলেছেন পঙ্কজ শরণ। শুধু চিন নয়, আফ্রিকা, ইউরোপ, এশিয়া, উত্তর আমেরিকার মতো দেশেও কূটনীতিক হিসেবে দায়িত্ব সামলেছেন বিক্রম মিস্রি। দায়িত্ব সামলেছেন প্রধানমন্ত্রী দফতরেও। বিক্রম মিস্রি ২০১৪ সালের মে মাস থেকে জুলাই পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করেছেন।

তারও আগে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব সামলেছেন ২ বছর। ২০১২-র অক্টোবর থেকে ২০১৪-র মে মাস পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন তিনি। মায়ানমার ও স্পেনে রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন তিনি। তবে প্রথম জীবনে তিনি বিজ্ঞাপন জগতে কাজ করেছেন বেশ কিছুদিন। বিজ্ঞাপন বানানোর কাজেও যুক্ত ছিলেন তিনি। কিন্তু বিক্রম মিস্রির দীর্ঘদিনের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে মোদী সরকার।

উল্লেখ্য, এই মুহূর্তে ভারত চিন সীমান্তে ব্যাপক টেনশন রয়েছে। কার্যত সীমান্ত পাড় করে একাধিক জায়গার দখল লালফৌজের হাতে। শুধু তাই নয়, ভারত সীমান্ত ঘেঁষে লাগাতার নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে বেজিং। শধু তাই নয়, আফগানিস্তান সহ একাধিক জায়গাতে চিন নিজের জায়গা দখল করছে। এই অবস্থায় চিনের ভাষাতেই চিনকে বোঝাতে চায় ভারত। আর সেদিকে তাকিয়েই উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব দেওয়া হল বিক্রম মিস্রিকে? এমনটাই জল্পনা রাজনৈতিকমহলের একাংশের। বিক্রমের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভারতের নিরাপত্তা ব্যবস্থাকে আরও মজভুত করতে চাইছে মোদী সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: General vikram misri ex envoy to china named deputy nsa

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com