Marga Faulstich Google Doodle: জার্মান কেমিস্টের জন্মদিনে গুগলের শ্রদ্ধা

Marga Faulstich Google Doodle: জার্মান গ্লাস রসায়নবিদ মার্গা ফাউলস্টিখের ১০৩ তম জন্মদিনে গুগল ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল তাঁকে। ১৯১৫ সালে ওয়েমারে জন্মগ্রহণ করেন ফাউলস্টিখ।

By: Kolkata  Published: June 16, 2018, 1:15:17 PM

জার্মান গ্লাস রসায়নবিদ মার্গা ফাউলস্টিখের ১০৩ তম জন্মদিনে গুগল ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল তাঁকে। ১৯১৫ সালে ওয়েমারে জন্মগ্রহণ করেন ফাউলস্টিখ। স্নাতক পরীক্ষায় পাশ করার পর ইওরোপের একটি নামী অপটিকাল লেন্স এবং স্পেশাল টেকনিক সংস্থায় গ্রাজুয়েট অ্যাসিসটেন্ট হিসেবে ট্রেনিং নেওয়া শুরু করেন তিনি এবং সেখানেই ৪৪ বছর কাজ করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁর বাগদত্তার মৃত্যু হয়, যাতে তাঁর কর্মজীবনে নেমে আসে শোকের ছায়া। ১৯৪২-এ কাজ করতে করতেই কেমিস্ট্রি নিয়ে পড়া শুরু করেন তিনি, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে তিনি পড়া শেষ করতে পারেননি। এরপর তিনি মাইক্রোস্কোপের ফোকাস এবং ভার্নাকুলার লেন্সের ওপর গবেষণার কাজ শুরু করেন। এবং খুব কম সময়েই সানগ্লাস-সহ চশমার বিভিন্ন কাঁচের ওপর গবেষণায় অসামান্য খ্যাতি লাভ করেন।

ফাউলস্টিখ আলোর SF 64 লেন্স আবিষ্কারের জন্য প্রভূত আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেন এবং ১৯৭৩ সালে একই কারণে পুনরায় সম্মানিত হন। ১৯৭৯ সালে কর্মজীবন থেকে অবসর গ্রহণের পর বহুবছর তিনি শুধু বিভিন্ন দেশে ভ্রমন করেই কাটিয়েছেন, গ্লাস সংক্রান্ত বিভিন্ন কনফারেন্স, সেমিনার ইত্যাদিতে বক্তৃতা দিয়েছেন। ১৯৮৮ সালে ৯২ বছর বয়সে তাঁর জীবনাবসান হয়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google doodle 103 birth anniversary glass chemist marga faulstich

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement