scorecardresearch

চোখের জলে ১২ হাজার কর্মীকে ‘আলবিদা’, আবেগে ভাসলেন Sundar Pichai

গুগলের সিইও সুন্দর পিচাই তার চিঠিতে কর্মীদের প্রতি পূর্ণ সহানুভূতি প্রকাশ করেছেন।

চোখের জলে ১২ হাজার কর্মীকে ‘আলবিদা’, আবেগে ভাসলেন Sundar Pichai
চোখের জলে ১২ হাজার কর্মীকে আলবিদা, সহকর্মী বিদায়ে আবেগে ভাসলেন সুন্দর পিচাই

অর্থনৈতিক মন্দার জের, অ্যামাজন-মাইক্রোসফটের পর তালিকায় Google, ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে বিশ্বের বৃহত্তম টেকজায়ান্ট। সম্প্রতি আর্থিক মন্দার জেরে একাধিক সংস্থা তাদের কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। গুগল তার মূল কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেটেডের প্রায় ১২হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে।

তবে এর বড় প্রভাব পড়বে যাবে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত গুগল কর্মীদের উপর। বিশ্বব্যাপী কর্মী সংখ্যা ছয় শতাংশ কমাতে চলেছে গুগল। কোম্পানির সিইও সুন্দর পিচাইও কর্মীদের এই ছাঁটাইয়ের বিষয়ে সহানুভূতি প্রকাশ করেছেন। কর্মীদের উদ্দেশ্যে সুন্দর পিচাই একটি আবেগঘন খোলা চিঠিও লিখেছেন। সুন্দর পিচাইয়ের এই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। চিঠিতে জানানো হয়েছে, প্রত্যেক ছাঁটাই হওয়া কর্মীদের কমপক্ষে ৬০ দিনের বেতন দেওয়া হবে। পরবর্তী ৬ মাস তাঁদের স্বাস্থ্য সংক্রান্ত খরচও বহন করবে গুগল। পাশাপাশি, তাঁদের পরের চাকরি খুঁজতেও সাহায্য করবেন গুগল কর্তৃপক্ষ। পাশাপাশি কর্মীদের অবদানের কথাও তিনি তাঁর খোলা চিঠিতে তুলে ধরেছেন।

গুগলের সিইও সুন্দর পিচাই তার চিঠিতে কর্মীদের প্রতি পূর্ণ সহানুভূতি প্রকাশ করেছেন। তিনি লিখেছেন ‘গুগল ছেড়ে যাওয়া লোকদের তিনি সম্পূর্ণ সাহায্য করবেন। সুন্দর পিচাই, বলেন, সংস্থা গত দুই বছরে রেকর্ড কর্মী নিয়োগ করেছে। কিন্তু বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা্র প্রভাব পড়েছে গুগলেও। তিনি লিখেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে যে কর্মচারীদের ছাঁটাই করা হচ্ছে তাদের ২০২২ সালের বোনাসের সঙ্গেই ছুটির বাকি টাকা দেওয়া হবে। শুধু তাই নয়, ৬০ দিনের অগ্রিম বেতনও দেওয়া হবে। বিশ্বজুড়ে একাধিক দেশে ১২ হাজার কর্মী ছাঁটাই করবে গুগল। যা তাঁদের কর্মী সংখ্যার ৬ শতাংশ। লম্বা খোলা চিঠিতে জানালেন গুগল অ্যালফাবেট-এর সিইও সুন্দর পিচাই।

গুগল নিজের প্রোডাক্ট, কর্মী ইত্যাদি পুঙ্খানুপুঙ্খ ভাবে বিবেচনা করেছে। তারপরেই এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে এই সংস্থা। আমেরিকায় কর্মরত যে সমস্ত কর্মী এই পর্যায়ে কাজ হারিয়েছেন, তাঁদের ব্যক্তিগত ভাবে ই-মেল পাঠানো হয়েছে। অন্যান্য দেশেও এই প্রক্রিয়া দ্রুত শুরু হবে বলে জানিয়েছেন পিচাই। গোটা ঘটনার দায় শিকার করে পিচাই জানিয়েছেন, যে সমস্ত গুগল কর্মীদের বিদায় জানাতে হচ্ছে, এই সংস্থার বৃদ্ধিতে তাঁদের অবদান সবসময় মনে রাখা হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Google to lay off 12000 employees amid tough days ceo sundar pichai