বড় খবর

সংস্কৃতি জগতে নক্ষত্র পতন, প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ

বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। ভর্তি ছিলেন বাইপাসের ধারে একটি হাসপাতালে। বৃহস্পতিবার সকালে হাসপাতালেই ইহলোক ছেড়ে অমৃতলোকে পাড়ি দেন গৌরীদেবী।

gouri ghosh veteran recitation artist passes away west bengal
বাচিক শিল্পী গৌরী ঘোষ

প্রয়াত প্রখ্যাত বাচিক শিল্পী গৌরী ঘোষ। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। ভর্তি ছিলেন বাইপাসের ধারে একটি হাসপাতালে। সেখানেই শারীরিক অবস্থার অবনতি হয় তাঁর। বৃহস্পতিবার সকালে ৮টা ৫৫ মিনিট নাগাদ হাসপাতালেই ইহলোক ছেড়ে অমৃতলোকে পাড়ি দেন গৌরীদেবী।

বিগত বেশ কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন বাচিক শিল্পী গৌরী ঘোষ। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। অবস্থার অবনতি হওয়ায় প্রথমে তাঁকে বাইপাসের ধারে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপর অন্য ভর্তি করা হয় আর এন টেগর হাসপাতালে। সেখানেও এই শিল্পীর শারীরিক অবস্থার ক্রমেই অবনতি হতে থাকে। ভেন্টিলেশনে ছিলেন তিনি। শেষ পর্যন্ত জীবন যুদ্ধে হার মানতে হল তাঁকে।

গৌর ঘোষ ও পার্থ ঘোষ আবৃত্তির জগতের অন্যতম জুটি। বাস্তব জীবনে স্বামী স্ত্রী এই বাচিক শিল্পী জুটি। এ দিন গৌরী ঘোষের প্রয়াণে সেই জুটি ভাঙল।

রেডিওতে উপস্থাপক হিসাবেই গৌর ঘোষ ও পার্থ ঘোষের পথ চলা শুরু। দীর্ঘদিন কাজ করেছেন আকাশবাণীতে। তারপর বহু শো এর উপস্থাপনা করেছেন। তাঁদের একাধিক সিডি ও ক্যাসেট ও রয়েছে বাংলা কবিতার। তার মধ্যে ‘এই তো জীবন’ সহ বেশ কয়েকটি জনপ্রিয়।

শিল্পী গৌরাী ঘোষের প্রয়াণে শোকস্তব্ধ বাংলার সংস্কৃতি জগৎ। আপানজন হারা হলেন তাঁর পরিবার-পরিজনেরাও। প্রখ্যাত শিল্পী গৌরী দেবীর সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়ের। স্মৃতিচারণ করতে গিয়ে ব্রততী বন্দ্যোপাধ্যায় বলেন, “করোনাকালে যখনই দিদির সঙ্গে ফোনে কথা হয়েছে তখই উনি বারবার মাস্ক পরার বিষয়ে সচেতন করেছেন। বয়স আশির উপরে, বার্ধক্যজনিত রোগে ভুলছিলেন। কিন্তু ওনার চলে যাওয়া মানতে পারছি না। দুঃখের যে আমি ওনার জীবনী নিয়ে একটা কাজ করছিলামষ সেটা শেষ হয়নি। ওনার দেখার খুব ইচ্ছে ছিল। সেটা আর হল না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gouri ghosh veteran recitation artist passes away west bengal

Next Story
‘এমন আচরণ আশা করিনি’, ভারতের বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ আফগান মহিলা সাংসদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com