এবার ভিন রাজ্যেও গ্রাহ্য হবে রেশন কার্ড

এতে দুর্নীতির সম্ভাবনাও অনেক কমে যায়। বিশেষ করে পেশাগত কারণে যারা ভিনরাজ্যে থাকতে বাধ্য হন, তাঁরা দেশের যে কোনও রাজ্যের পিডিএস কেন্দ্র থেকে সুবিধা ভোগ করতে পারবেন।

By: Lalmani Verma New Delhi  Updated: June 28, 2019, 12:52:19 PM

ভারতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অভিবাসীদের জন্য ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প শুরু করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দেশের সমস্ত পিডিএস (পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম) কেন্দ্রে পেশাগত কারণে ভিন রাজ্যে বসবাসকারী কর্মীদের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করার কথা ভাবছে কেন্দ্র।

কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান বৃহস্পতিবার খাদ্য দফতরের সমস্ত সচিব সহ অন্যান্য কেন্দ্রীয় সরকারি আধিকারিক, ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই), সেন্ট্রাল ওয়ার হাউজিং কর্পোরেশন (সিডব্লিউসি), এবং স্টেট ওয়ার হাউজিং কর্পোরেশন (এসসিডব্লিউসি)-এর আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন।

একদিকে জাপানের সঙ্গে বন্ধুত্ব, অন্যদিকে ট্রাম্পের যুদ্ধং দেহী রূপ

ইন্ডিয়ান এক্সপ্রেসকে পাসোয়ান বলেন, “প্রকল্পের সমস্ত কাজ এক বছরের মধ্যে সম্পন্ন করার কথা ভাবা হচ্ছে। প্রত্যেক পিডিএস দোকানে পিওএস মেশিন ব্যবস্থা করা বাধ্যতামূলক হবে এই প্রকল্প চালু করতে গেলে। অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা এবং অন্য কয়েকটি রাজ্যের পিডিএস কেন্দ্রে পিওএস মেশিন রয়েছে। কিন্তু ১০০ শতাংশ কেন্দ্রেই চালু করতে হবে”।

কেন্দ্রীয় মন্ত্রী পাসোয়ান জানিয়েছেন, কোনও একটা পিডিএস কেন্দ্রের ওপর রেশন সুবিধাভোগীকে যাতে পুরোপুরি নির্ভরশীল না  হতে হয়, সে  কথা মাথায় রেখেই এই প্রকল্পের কথা ভাবা হয়েছে। এতে দুর্নীতির সম্ভাবনাও অনেক কমে যায়। বিশেষ করে পেশাগত কারণে যারা ভিনরাজ্যে থাকতে বাধ্য হন, তাঁরা দেশের যে কোনও রাজ্যের পিডিএস কেন্দ্র থেকে সুবিধা ভোগ করতে পারবেন।

অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, গুজরাত, কর্নাটক, কেরালা, তেলেঙ্গানা, ত্রিপুরায় এই ব্যবস্থা চালু রয়েছে এখন। বৃহস্পতিবারের বৈঠকে দেশের বাকি রাজ্যগুলোও এই সিদ্ধান্তে রাজি হয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Goverment to launch one nation one ration card

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X