scorecardresearch

বড় খবর

‘উদ্বেগের কারণ নেই, ইউক্রেন-ফেরত পড়ুয়াদের পাশে কেন্দ্র’, আশ্বাস শিক্ষামন্ত্রীর

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে হাজার-হাজার ভারতীয় ছাত্রছাত্রীকে অপারেশন গঙ্গার অধীনে দেশে ফিরিয়েছে মোদী সরকার।

Government assures LS on future of Indian students evacuated from Ukraine
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে যাবতীয় তৎপরতা নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সোমবার লোকসভায় একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের অপারেশন গঙ্গার অধীনে দেশে ফিরিয়েছে মোদী সরকার। অনেক পড়ুয়াই কোর্স শেষ না করেই ফিরতে বাধ্য হয়েছেন। তাঁদের ভবিষ্যতের ব্যাপারে কী ভাবছে কেন্দ্র? এদিন লোকসভায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে এই প্রশ্নই করেছিলেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। সেই প্রশ্নের উত্তরে তাঁকে আশ্বস্ত করেছেন ধর্মেন্দ্র প্রধান।

এদিন লোকসভায় ইউক্রেন থেকে ভারতে ফেরা ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে প্রশ্ন করেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। কেন্দ্রীয় সরকার ভারতীয় পড়ুয়াদের পড়াশোনা শেষ করতে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে কথা বলছে কিনা সেপ্রসঙ্গেও জানতে চান গগৈ। সেই প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফেরা পড়ুয়াদের বাকি পড়াশেনাা শেষ করার জন্য কেন্দ্র যথোপযুক্ত পদক্ষেপ করছে।

এদিন লোকসভায় কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ”ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের ফেরাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অপারেশন গঙ্গা পরিচালিত হয়েছে। ১৩০ কোটি ভারতীয়দের সম্মিলিত প্রজ্ঞার প্রমাণ দেয় এই মিশন। আমরা ওঁদের ফিরিয়ে নিয়ে এসেছি। আপনারা আশ্বস্ত থাকুন। কেন্দ্রীয় সরকার ভবিষ্যতে তাঁদের একজন চিকিৎসক হিসেবে গড়ে তুলতে যা যা প্রয়োজন, তার সব ব্যবস্থা করার বিষয়ে চিন্তাভাবনা করবে।”

আরও পড়ুন- শুরুর পথে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ, কবে থেকে? দিন ঘোষণা কেন্দ্রের

উল্লেখ্য, ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের অধিকাংশই সেদেশের বিভিন্ন মেডিক্যাল কলেজে পড়তে গিয়েছিলেন। চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়েই ইউক্রেন গিয়েছিলেন তাঁরা। কিন্তু আচমকা রাশিয়ার ইউক্রেন আগ্রাসন তাঁদের স্বপ্ন ভেঙে চুরমার করে দিয়েছে। যুদ্ধ শুরু হতেই ইউক্রেনের বিভিন্ন শহরে আটকে পড়েন হাজার-হাজার ভারতীয় পড়ুয়া।

মুহুর্মুহু রুশ গোলার হাত থেকে বাঁচতে ইউক্রেনের বিভিন্ন শহরে তৈরি একাধিক বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন তাঁরা।
শেষমেশ আটকে পড়া পড়ুয়াদের ফেরাতে তৎপর হয় কেন্দ্রীয় সরকার। অপারেশন গঙ্গার অধীনে বিশেষ বিমান গিয়ে নামে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে। সেখান থেকেই হাজার-হাজার ভারতীয় ছাত্রছাত্রীকে উদ্ধার করে আনা হয়েছে। তবে দেশে ফিরেও চিন্তা যায়নি পড়ুয়াদের। অসমাপ্ত থেকে গিয়েছে কোর্স।

বাকি পড়াশোনা তাঁরা কীভাবে শেষ করবেন তা নিয়েই চলছে যাবতীয় চিন্তা-ভাবনা। উদ্বিগ্ন তাঁদের অবিভাবকরাও। তবে কেন্দ্রীয় সরকার ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে। তাঁরা তাঁদের বাকি কোর্সও যাতে মসৃণভাবে শেষ করতে পারেন সেব্যাপারে উদ্যোগী হয়েছে মোদী সরকার।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Government assures ls on future of indian students evacuated from ukraine