বাধ্যতামূলক প্যান আধার লিঙ্ক, ফের সময়সীমা বাড়াল কেন্দ্র

২০১৯-২০ র ট্যাক্স রিটার্ন (ITR) করতে প্রয়োজন আধার-প্যানের লিঙ্ক। তা না হলে সমস্যায় পড়তে হতে পারে বলে জানিয়েছে আয়কর বিভাগ।

ফের আধার-প্যানের সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্র। যারা এখনও লিঙ্ক করে উঠতে পারেন নি, তাদের জন্য সময় দেওয়া হল, বাড়তি ছয় মাস। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করতে পারবেন আধার-প্যানের লিঙ্ক।

২০১৯-২০ র ট্যাক্স রিটার্ন (ITR) করতে প্রয়োজন আধার-প্যানের লিঙ্ক। তা না হলে সমস্যায় পড়তে হতে পারে বলে জানিয়েছে আয়কর বিভাগ। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (সিবিডিটি) এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে কর জমা দেওয়ার সময় আধার প্যানের লিঙ্ক বাধ্যতামূলক।

এই নিয়ে ছয়বার বাড়ানো হল প্যান আধারের লিঙ্কের সময়সীমা। প্রসঙ্গত, আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সঙ্গে শেষ সময়সীমা স্থির হয়েছিল ৩০ জুন, ২০১৮ ৷ কিন্তু এরপর সেই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০১৯ পর্যন্ত স্থির করা হয়। সেই সময় শেষ হতে না হতেই ফের বাড়ানো হল সময়।

আরও পড়ুন:  হাতে মাত্র দু-দিন, চটজলদি ঘরে বসেই লিঙ্ক করে ফেলুন আধার-প্যান

গত মাসে শেষ দিন এগিয়ে আসার আগে অবধি, বার বার লিঙ্কের কথা মনে করিয়ে দিয়েছিল আয়কর বিভাগ। কিন্তু তাতেও লাভ হয়নি। এখনও প্রায় ৫০ শতাংশ দেশবাসী আধার প্যানের লিঙ্ক করে উঠতে পারেন নি। যার ফলে ফের বর্ধিত করা হয় সংযুক্তিকরণের সময়সীমা।

How to link PAN with Aadhaar for filing of income tax return online

ঘরে বসেই ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারবেন আপনি। পোর্টাল খোলার পর ‘Link Aadhaar’-এ ক্লিক করলে, নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে যথাস্থানে আপনার আধার নম্বর ও প্যান কার্ডের নম্বর ও নাম নথিভুক্ত করুন। পাশাপাশি আধারে যদি জন্মতারিখের উল্লেখ থাকে তাহলে ক্লিক করুন চেক বক্সে। তারপর স্ক্রিনে আসা ক্যাপচা যথাস্থানে লিখে ফেলুন। এছাড়া বেছে নিতে পারেন ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ পদ্ধতিও। তারপর ক্লিক করুন ‘লিঙ্ক আধার’-এ ।

Read the full story in English 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Government extends deadline for linking pan with aadhaar till september 30

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com