scorecardresearch

বড় খবর

কেন্দ্রের পর আদালতের সঙ্গে সম্মুখসমরে যোগী, ওবিসি সংরক্ষণ নিয়ে হাঁটছেন নিজের পথে

এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

কেন্দ্রের পর আদালতের সঙ্গে সম্মুখসমরে যোগী, ওবিসি সংরক্ষণ নিয়ে হাঁটছেন নিজের পথে
যোগী আদিত্যনাথ

আদালতের সঙ্গে এবার সম্মুখ সমরে যোগী আদিত্যনাথ। কয়েক ঘণ্টা আগেই এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ দ্রুত পুরনির্বাচনের নির্দেশ দিয়েছে। একইসঙ্গে, ওবিসিদের জন্য আরও সংরক্ষণের আবেদনও খারিজ করে দিয়েছে। এই রায়ের কয়েক ঘণ্টা পর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ওবিসিদের জন্য আসন সংরক্ষণ নিশ্চিত করতে কমিশন তৈরি করা হবে।

তিন ধাপে স্থির করা হবে, কারা এই সংরক্ষণের যোগ্য। আর, ওবিসিদের জন্য আসন সংরক্ষণ হওয়ার পরই পুরনির্বাচনের পথে হাঁটবে রাজ্য সরকার। এই ব্যাপারে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, হাইকোর্টের রায় খতিয়ে দেখা হচ্ছে। এই পরিস্থিতিতে প্রয়োজন পড়লে উত্তরপ্রদেশ সরকার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবে বলেও যোগী আদিত্যনাথ জানিয়েছেন।

এর আগে দিনের শুরুতে বিচারপতি দেবেন্দ্রকুমার উপাধ্যায়, বিচারপতি সৌরভ লাভানিয়ার বেঞ্চ জানিয়ে দেয়, যতক্ষণ পর্যন্ত উত্তরপ্রদেশ সরকার সুপ্রিম কোর্টের ত্রিস্তরীয় পরীক্ষা ব্যবস্থা চালু না-করছে, ততক্ষণ অনগ্রসর শ্রেণির জন্য আরও সংরক্ষণ কার্যকর হবে না। এলাহাবাদ হাইকোর্ট একগুচ্ছ জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন- ভয়াবহ দুর্ঘটনায় আহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাই-সহ পরিবারের লোকজন, চিকিৎসা হাসপাতালে

আদালত জানিয়েছে, সুরেশ মহাজন বনাম মধ্যপ্রদেশ সরকারের মামলায় সুপ্রিম কোর্ট একটা রায় দিয়েছিল। সেই নির্দেশ না-মেনে উত্তরপ্রদেশ সরকার যদি পুরসভাগুলোয় আসন সংরক্ষণের পথে হাঁটে, তবে তা সুপ্রিম কোর্টের আদেশের সম্পূর্ণ অবমাননা হবে। আর, সেই কারণেই ওবিসিদের জন্য আরও আসন সংরক্ষণে সম্মতি দিতে বেঞ্চ নারাজ বলেই এলাহাবাদ হাইকোর্ট জানায়।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Government said that local body elections will be conducted after providing reservations to obcs