বড় খবর

গত বছরের তুলনায় ১১% শতাংশ ব্যয় বৃদ্ধি সরকারের

ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই)-সহ বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে অর্থনীতির পুনর্জাগরণের জন্য সরকারের এই ব্যয়ের প্রয়োজন ছিল।

কোভিড -১৯-এর অর্থনৈতিক প্রভাব মোকাবিলার জন্য এবছর সরকার ২০ লক্ষ কোটি টাকার স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছে। এদিকে, সরকারি তথ্য থেকে জানা যায় যে এপ্রিল-জুলাইয়ে কেন্দ্রের মোট ব্যয় আরও ১.০৭ লক্ষ কোটি বা প্রায় ১১.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর ব্যয় ছিল ৯.৪৭ লক্ষ কোটি। এ বছর তা ১০.৫৪ লক্ষ কোটি সংখ্যা ছুঁয়েছে।

রেকর্ড জিডিপি সংকোচনের পরিপ্রেক্ষিতে ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই)-সহ বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে অর্থনীতির পুনর্জাগরণের জন্য সরকারের এই ব্যয়ের প্রয়োজন ছিল। এখনও অবধি সরকার এই বিষয়ে সমস্যা সমাধানের চেষ্টা করলেও চাহিদা বৃদ্ধি করতে একটি বুস্টার ডোজ প্রয়োজন, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

লকডাউন পরিস্থিতির জেরে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপির হার নেমে দাঁড়িয়েছে ২৩.৯ শতাংশে। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে একটি বড় ধাক্কার দরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের উচ্চপদস্থ নীতি উপদেষ্টা বলেন, “লকডাউনের প্রাথমিক পর্যায়ে দরিদ্রদের জন্য আয়ে সাহায্য করা প্রাথমিক লক্ষ্য ছিল। যদিও গত দুই-তিন মাস ধরে অর্থনীতি খোলার সঙ্গে সঙ্গে সরকারের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য যুদ্ধকালীন ভিত্তিতেই ব্যয় করা উচিত।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Government spending up just 11 in april july from last year

Next Story
হ্যাক হল নরেন্দ্র মোদীর ওয়েবসাইটের টুইটার অ্যাকাউন্টpm modi twitter account hack
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com