scorecardresearch

পরবর্তী সিডিএস খুঁজছে কেন্দ্র, বাড়তি দায়িত্ব নারাভানের কাঁধে

চেয়ারম্যান অফ দ্য চিফস অফ স্টাফ কমিটি হিসেবে চিফ অফ ডিফেন্স স্টাফের বেশ কিছু দায়িত্ব পালন করছেন জেনারেল নারাভানে।

Keen on good ties with Pak but it must end terror, bids to draw global attention to J&K, says General Naravane
সন্ত্রাস ছেড়ে পাকিস্তানকে আলোচনার পথে ফেরার বার্তা মেজর জেনারেল নারাভানের।

দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রওয়াতের আকস্মিক মৃত্যুর পর তাঁর বেশ কিছু দায়িত্ব সামলাচ্ছেন জেনারেল এমএম নারাভানে। চেয়ারম্যান অফ দ্য চিফস অফ স্টাফ কমিটি (COSC) হিসেবে সেই দায়িত্ব পালন করছেন জেনারেল নারাভানে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ খোঁজার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে তা ঠিক কতদিনের মধ্যে করা যাবে সেব্যাপারে কিছু বলেননি তিনি।

চপার দুর্ঘটনায় জেনারেল রাওয়াতের মৃত্যুর পর হঠাৎ করে একটি শূন্যতা তৈরি হয়। তাঁর বহু কাজ এখন সামলাতে হচ্ছে জেনারেল নারাভানেকে। কারণ, আপাতত তিনিই সেই দায়িত্ব পালনের ক্ষেত্রে সবচেয়ে সিনিয়র। চেয়ারম্যান অফ দ্য চিফস অফ স্টাফ কমিটি হিসবে দায়িত্ব সামলাচ্ছেন নারাভানে। গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার দুর্ঘটনায় দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু হয়।

রাওয়াতের মৃত্যুর পর সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে চিফস অফ স্টাফ কমিটির (সিওএসসি) চেয়ারম্যান হিসেবে CDS-এর কিছু দায়িত্ব গ্রহণ করেছেন। সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর প্রধানদের অন্তর্ভুক্ত এই কমিটি সামরিক বিষয়ের সিদ্ধান্ত নেওয়ার প্রধান সংস্থা। তবে এখনও পর্যন্ত দেশের পরবর্তী CDS কে হবেন সেব্যাপারে স্পষ্ট করে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি (CCS) পরবর্তী CDS-এর বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ‘দেশের জন্য গুলিবিদ্ধ, কিন্তু আজ ইন্দিরা গান্ধি ব্রাত্য!’ রাহুল গান্ধির মুখে কেন অভিমানী সুর

২০২০-এর ১ জানুয়ারি জেনারেল রাওয়াতই প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। রাওয়াতের মৃত্যুর পর, জেনারেল নারাভানের কাঁধে বাড়তি দায়িত্ব এসেছে, কারণ তিনি সার্ভিং চিফদের মধ্যে সবচেয়ে সিনিয়র। জেনারেল রাওয়াতের মৃত্যু একটি অপ্রত্যাশিত পরিস্থিতি তৈরি করেছে।

তাঁর কাজের দায়িত্ব জেনারেল নারাভানের কাঁধে এসে পড়েছে। পুরনো নিয়ম অনুযায়ী কমিটির চেয়ারম্যানের পদটি চাকরির মেয়াদ অনুযায়ী সিনিয়রিটি দেখে আবর্তিত হয়। স্বাধীনতার পর থেকে এই ব্যবস্থা চালু আছে। কিন্তু সমালোচকরা বলছেন, যে কখনও-কখনও সিওএসসি-র চেয়ারম্যান হিসাবে কাজ করার জন্য অবসর নেওয়ার কয়েক মাস আগে একজনকে দায়িত্ব দেওয়া হয়।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Government starts process to identify next cds general naravane heads cosc