বড় খবর

মাসে ৫০ লক্ষ পিপিই রপ্তানিতে ছাড়পত্র কেন্দ্রের

পিপিই রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই নিষেধাজ্ঞায় কিছুটা শিথিল করা হল।

govt allows ppe exports, পিপিই রপ্তানি, পিপিই রপ্তানিতে ছাড়পত্র
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা পরিস্থিতিতে এবার থেকে পিপিই রপ্তানিতে অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। মাসে ৫০ লক্ষ পিপিই রপ্তানির লক্ষ্য়মাত্রা নেওয়া হয়েছে। উল্লেখ্য়, এর আগে পিপিই রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই নিষেধাজ্ঞায় কিছুটা শিথিল করা হল।

ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনায় মাসে ৫০ লক্ষ পিপিই রপ্তানি করা হবে। এজন্য় যোগ্য়তম আবেদনকারীকে রপ্তানির লাইসেন্স দেওয়া হবে। তবে পিপিই কিটে অন্য়ান্য় যেসব সামগ্রী থাকে, সেগুলি রপ্তানিতে নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে জানানো হয়েছে। বাণিজ্য় মন্ত্রী পীযূষ গোয়েলও টুইটারে পিপিই রপ্তানির কথা জানিয়েছেন।

এদিকে, দেশে বেড়েই চলেছে করোনার দাপট। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯,৪৫৯ জন। এরফলে মোট সংক্রমিতের সংখ্যা সাড়ে পাঁচ লক্ষের গণ্ডি ছুঁই ছুঁই। ভারতে মোট কোভিড-১৯ পজিটিভ ৫ লাখ ৪৮ হাজার ৩১৮ জন। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুসারে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৮০ জনের। দেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬,৪৫৯ জন। স্বস্তির বিষয় যে, করোনা রোগী ও করোনাজয়ীর সংখ্যাগত ব্যবধান ক্রমশ বাড়ছে। বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা ২.১ লাখ ও সুস্থ হয়ে উঠেছেন ৩.২ লক্ষ মানুষ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt allows export of covid 19 ppe medical coveralls monthly quota fixed at 50 lakh units

Next Story
জট কাটাতে ফের ভারত-চিন বৈঠক-রাহুলকে নাম না করে বিঁধলেন প্রজ্ঞা-ইস্তফা সৈয়দ গিলানিরIndia latest news, দেশের খবর, ভারতের খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com