scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের

৮ই নভেম্বরই তাঁর অবসর নেওয়ার পালা।

নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের
নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের

সুপ্রিম কোর্টের নতুন প্রধান বিচারপতি নিয়োগের জন্য বর্তমান প্রধান বিচারপতি বিচারপতি ইউ ইউ ললিতকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। বিচারপতি উদয় উমেশ ললিত ৮ ই নভেম্বর প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেওয়ার কথা। আজ (৭ই অক্টোবর) সকালে এই চিঠি পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় আইনমন্ত্রকের তরফে বিচারপতি ইউ ইউ ললিতের উত্তরসূরির নাম জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

সূত্রের খবর, নতুন সিজেআই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে সিজেআই ললিতকে চিঠি দিয়েছে কেন্দ্র। অবসর নেওয়ার আগে, CJI তার উত্তরসূরি হিসাবে সিনিয়র বিচারপতির নাম প্রধান বিচারপতির নাম কেন্দ্রের কাছে সুপারিশ করেন। এই রীতি অনুসারে বিচারপতি চন্দ্রচূড় হবেন ৫০তম প্রধান বিচারপতি। বিচারপতি ললিতের বাবা বিচারপতি ইউ আর ললিতও একজন সিনিয়র অ্যাডভোকেট এবং বোম্বে হাইকোর্টের একজন অতিরিক্ত বিচারপতি ছিলেন। এদিকে দেশের প্রধান বিচারপতি নির্বাচনের নিয়ম অনুযায়ী, সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতিকেই দেশের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়। ৮ই নভেম্বরই তাঁর অবসর নেওয়ার পালা।

বিচারপতি ললিত সিজেআই এনভি রমণের মেয়াদ শেষ হওয়ার পরে ২৬শে আগস্ট দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হন। তার মেয়াদকাল খুবই সংক্ষিপ্ত। মাত্র ৭৪ দিনের জন্য দেশের প্রধান বিচারপতি পদে বসার কথা ছিল বিচারপতি ইউ ইউ ললিতের। তারপরই তাঁর অবসর নেওয়ার কথা। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁকে শপথবাক্য পাঠ করান। ইউইউ ললিতের মেয়াদ হবে মোট ৭৪ দিনের জন্য (৮ ই নভেম্বর, ২০২২ পর্যন্ত)।

আরও পড়ুন: [ নভেম্বরেই অবসর, উত্তরসূরির নাম জানতে চেয়ে ইউ ইউ ললিতকে চিঠি কেন্দ্রের ]

১৯৫৭ সালের ৯ নভেম্বর মহারাষ্ট্রের জন্মগ্রহণ করেন প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন ১৯৮৩ সালের জুন মাসে। অনুশীলন করেন বম্বে হাইকোর্টে। দেশের শীর্ষ আদালত সিনিয়র আইনজীবী হিসেবে তাঁকে ২০০৪ সালে মনোনীত করে। এরপর বারের তরফে বিচারপতি হিসেবে তাঁর নাম সুপারিশ করা হয়। ২০১৪ সালের ১৩ অগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন ইউ ইউ ললিত। তিনিই দেশের দ্বিতীয় প্রধান বিচারপতি যিনি সরাসরি বার থেকে শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে নিযুক্ত হয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt asks cji lalit to name successor report