scorecardresearch

বড় খবর

আধারের জেরক্স কাউকে দেবেন না, বিচক্ষণতার সঙ্গে আধার ব্যবহারের পরামর্শ কেন্দ্রের

গত ২৭ মে এমনই প্রেস বিজ্ঞপ্তি জারি করেছিল আধার প্রস্তুতকারক সংস্থা ইউআইডিএআই।

aadhar

আধারের জেরক্স কপিও কোনও সংস্থাকে দেবেন না। এতে আধার কার্ডের তথ্য এবং আধার কার্ডের অপব্যবহার হতে পারে। গত ২৭ মে এমনই প্রেস বিজ্ঞপ্তি জারি করেছিল আধার প্রস্তুতকারক সংস্থা ইউআইডিএআই। এই বিজ্ঞপ্তির পর রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল। কারণ, গোটা দেশে ইতিমধ্যে বিভিন্ন ক্ষেত্রে আধারের ব্যবহার বাধ্যতামূলক হয়েছে। প্রায় সবক্ষেত্রেই আধার কার্ডের ব্যবহার করছেন দেশবাসী। রবিবার সেই ভ্রান্তি কাটাতে ওই প্রেস বিজ্ঞপ্তির ব্যাখ্যা দিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি ও বৈদ্যুতিন মন্ত্রক ব্যাখ্যায় জানিয়েছে, ‘ বেঙ্গালুরুতে UIDAI-এর আঞ্চলিক কার্যালয়ের বিজ্ঞপ্তি জারির কারণ, ইতিমধ্যেই ফটোশপ করা আধার কার্ডের সাহায্যে আধার কার্ডের অপব্যবহার করার চেষ্টা হয়েছে। সেই কারণেই কোনও সংস্থার সঙ্গে আধারের ফটোকপি শেয়ার না-করার পরামর্শ দেওয়া হয়েছে। বদলে, যেখানে আধার প্রয়োজনীয়, যেখানে কেবলমাত্র আধারের শেষ চারটি নম্বর দেখা যায়, এমন ধরনের আধার কার্ডের ফটোকপি ব্যবহার করা যেতে পারে।’

পরে অবশ্য বিষয়টি নিয়ে ভুল ব্যাখ্যার সম্ভাবনা রয়েছে, এই আশঙ্কা থেকে নতুন বিবৃতি দিয়েছে মন্ত্রক। নতুন ব্যাখ্যায় বলা হয়েছে, ‘আধার কার্ড যথেষ্ট সুরক্ষিত। এতে গ্রাহকের সুরক্ষার এবং গোপনীয়তা রক্ষার যাবতীয় ব্যবস্থা আছে।’ একথা বললেও আধার কার্ডের ১২ সংখ্যার আইডি ব্যবহারের ক্ষেত্রে বিচক্ষণতা অনুশীলনের পরামর্শ দিয়েছে মন্ত্রকও।

আরও পড়ুন- ওয়েস্ট নীল ফিভার আতঙ্ক কেরলে, জ্বরে মৃত্যু একজনের, ত্রিশূরে জারি সতর্কতা

এর আগে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআইও আধার কার্ড হোল্ডারদের শুধুমাত্র আইডির শেষ চারটি সংখ্যা দেখা যায়, এমন কার্ড ব্যবহারের পরামর্শই দিয়েছিল। একইসঙ্গে ই-আধার ডাউনলোড করার জন্য ইন্টারনেট ক্যাফে বা কিয়স্কের পাবলিক কমপিউটারের ব্যবহার এড়ানোরও পরামর্শ দিয়েছে ইউআইডিএআই।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt clarifies on aadhaar advisory by uidai