‘চাইল্ড পর্ন’ কাকে বলে? সংজ্ঞা বেঁধে কড়া নজরদারি কেন্দ্রের

ছবি, ভিডিও, বা অন্যান্য নথি কোনও ব্যাক্তির কাছে থাকা সত্ত্বেও, তা নষ্ট না করলে অথবা কর্তৃপক্ষকে সে বিষয়ে না জানালে প্রথমবার ৫০০০ টাকা, অপরাধ বারবার করলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে।

By: New Delhi  Updated: July 12, 2019, 12:36:48 PM

শিশুদের দিয়ে তৈরি পর্নোগ্রাফি বন্ধ করতে ‘চাইল্ড পর্ন’-এর স্পষ্ট সংজ্ঞা বেঁধে দিল কেন্দ্রের নারী এবং শিশুকল্যাণ দফতর। সেই লক্ষ্যে ডিজিটাল মাধ্যম গুলোর ওপর কড়া নজরদারি রাখতে চলেছে কেন্দ্র। পসকো আইনে সেই অনুযায়ী সংশোধনের জন্য খুব শিগগির লোকসভায় পেশ হতে চলেছে প্রস্তাব।

পসকো আইন সংশোধনের প্রস্তাব বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়েছে। কোনও ছবি, ভিডিও, ডিজিটাল এবং কম্পিউটার ইমেজে এক বা একাধিক শিশুকে যৌন দৃশ্যে দেখা গেলে এবং তার সঙ্গে বাস্তবের শিশুটির চেহারা মিলে গেলে তা সাস্তিযোগ্য অপরাধ হিসেবে ধরা হবে নতুন আইনে।

পিছিয়ে পড়া অঞ্চলের উন্নয়নে বিশ্বে এক নম্বরে ঝাড়খণ্ড

এ ধরনের কোনও ছবি, ভিডিও, বা অন্যান্য নথি কোনও ব্যাক্তির কাছে থাকা সত্ত্বেও, তা নষ্ট না করলে অথবা কর্তৃপক্ষকে সে বিষয়ে না জানালে প্রথমবার ৫০০০ টাকা জরিমানা দিতে হবে, অপরাধ বারবার করলে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। এতদিন পর্যন্ত এই অপরাধে জরিমানা নেওয়া হত জথাক্রমে ১ হাজার টাকা এবং ৩ হাজার টাকা।

সূত্রের খবর, নারী এবং শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি প্রস্তাব দিয়েছেন, কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তিকেও যদি ছবি, ভিডিও অথবা অন্যান্য কিছুতে নাবালক হিসেবে দেখানো হয়, তার ক্ষেত্রেও সেই আইন লাগু হবে। নারী এবং শিশু কল্যাণ দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, “শিশুদের দিয়ে পর্নোগ্রাফি বানানোর ক্ষেত্রে কেন্দ্র জিরো টলারেন্স দেখাবে। তাই সংজ্ঞা বেঁধে দেওয়া জরুরি ছিল”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Govt defines child porn digital content under purview pocso

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং