বড় খবর

প্রভিডেন্ট ফান্ড সহ একাধিক স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়াল কেন্দ্র

পাঁচ বছরের টার্ম ডিপোজিট, রেকারিং সেভিং ডিপোজিট এবং প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্পে সুদের হার বেড়ে দাঁড়াল যথাক্রমে ৭.৮ শতাংশ, ৭.৩ শতাংশ এবং ৮.৭ শতাংশ। সেভিং ডিপোজিটে সুদের হার ৪ শতাংশতেই অপরিবর্তিত রইল।

আগামী অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাস পিপিএফ, এনএসসি সহ একাধিক স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার ০.৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ব্যাঙ্কের ডিপোজিট রেট বেড়ে যাওয়ায় কেন্দ্রের এই সিদ্ধান্ত। সাধারণত কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে সরকারি প্রকল্পের সুদের হার তিনমাস অন্তর বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়। বর্তমানে আমরা রয়েছি ২০১৮-১৯ অর্থবর্ষের দ্বিতিয় ত্রৈমাসিকে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চলবে তৃতীয় ত্রৈমাসিক।

পাঁচ বছরের টার্ম ডিপোজিট, রেকারিং সেভিং ডিপোজিট এবং প্রবীণ নাগরিকদের সঞ্চয় প্রকল্পে সুদের হার বেড়ে দাঁড়াল যথাক্রমে ৭.৮ শতাংশ, ৭.৩ শতাংশ এবং ৮.৭ শতাংশ। সেভিং ডিপোজিটে সুদের হার ৪ শতাংশতেই অপরিবর্তিত রইল ২০১৮-১৯ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে।


আরও পড়ুন, দেনা ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্ককে সংযুক্ত করা হবে ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে: অর্থমন্ত্রীর ঘোষণা

বর্তমানে পিপিএফ ‘পাবলিক প্রভিডেন্ট ফান্ড'(পিপিএফ) বা ‘ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-তে সুদের হার ৭.৬ শতাংশ। তা বাড়িয়ে এবার ৮ শতাংশ করা হল। অন্যদিকে, কিষাণ বিকাশ পত্রের ক্ষেত্রে সুদের হার থাকছে ৭.৭ শতাংশ। আগে ১১৮ মাসে মেয়াদ শেষ হত এই স্কিমের। এবার ১১২ মাসেই শেষ হবে মেয়াদ। কন্যাসন্তানদের সুরক্ষার জন্য ‘সুকন্যা সমৃদ্ধি স্কিম’-এ সুদের হার ০.৪ শতাংশ বাড়িয়ে ৮.৫ শতাংশ করা হচ্ছে।

এক থেকে তিন বছরের টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৩ শতাংশ বাড়ানো হল। নতুন সুদের হার কার্যকর হবে ১ অক্টোবর। ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত এই সুদের হার অপরিবর্তিত থাকবে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt hikes interest on small saving rates ppf nsc to now fetch 8 percent

Next Story
তিন ব্যাঙ্কের সংযুক্তির ব্যাখ্যাসমূহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com