প্যারাসিটামল থেকে প্রস্তুত ওষুধের ফর্মুলার রফতানির নিষেধাজ্ঞা তুলল ভারত

তবে প্যারাসিটামল তৈরির ক্ষেত্রে যে ফার্মাসিউটিকাল উপাদান লাগে (এপিআই) তার ওপরে এখনও জারি রয়েছে নিষেধাজ্ঞা।

করোনাভাইরাসের জেরে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই আবহেই প্যারাসিটামল থেকে তৈরি ফর্মুলেশন রফতানি নিয়ে জারি থাকা নিষেধাজ্ঞা তুলে নিল কেন্দ্র। সম্প্রতি প্যারাসিটামল-সহ ২৬টি ফার্মাকিউসিটিকাল উপাদান ও তার থেকে তৈরি ওষুধ রফতানির উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছিল কেন্দ্র।

তবে প্যারাসিটামল তৈরির ক্ষেত্রে যে ফার্মাসিউটিকাল উপাদান লাগে (এপিআই) তার ওপরে এখনও জারি রয়েছে পূর্বের নিষেধাজ্ঞা। বৈদেশিক বাণিজ্য দফতরের ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, “প্যারাসিটামল থেকে যে ফর্মুলেশন পাওয়া যায় তা রফতানির ক্ষেত্রে আর কোনও সমস্যা নেই। তবে প্যারাসিটামল তৈরিতে যে উপাদান ব্যবহৃত হয় সেগুলির উপর রফতানির নিশেধাজ্ঞা জারি রয়েছে।’

উল্লেখ্য, ৩ মার্চ কেন্দ্রের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে ওষুধ তৈরির ওই সমস্ত উপাদান এবং প্যারাসিটামল রফতানির বিষয় নিয়ন্ত্রণ করার নির্দেশ দেওয়া হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt lifts curbs on exports of formulations made from paracetamol

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com