বড় খবর

তিন ঘণ্টার বৈঠকেও বরফ গলল না, নিজেদের দাবিতে অনড় কৃষকরা

আবার বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর বৈঠকে বসবেন তাঁরা।

তিন ঘণ্টার বৈঠকেও বরফ গলল না। মঙ্গলবার দিল্লির বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে কৃষক সংগঠনগুলির নেতাদের বৈঠকে কোনও সমাধান সূত্র বের হল না। সমঝোতায় আসতে ব্যর্থ কেন্দ্র সরকার। কৃষক নেতারা জানিয়েছেন, আবার বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর বৈঠকে বসবেন তাঁরা। সেদিন কেন্দ্রের তরফে কে বা কারা বৈঠকে থাকেন সেটাই দেখার।

এদিন সব কৃষক নেতাদের এক রা, কেন্দ্রের এই বিতর্কিত কৃষি আইন বাতিল করতে হবে। এদিনই বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাড়িতে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করেন কৃষক আন্দোলন নিয়ে। তারপর বিকেলে কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কিন্তু তিন ঘণ্টার বৈঠকের পরও কোনও সমাধান সূত্র এদিন বের হয়নি।

 

আরও পড়ুন ‘শাহিনবাগের দাদি’ বিলকিস বানোকে আটক করল দিল্লি পুলিশ!

এদিন কৃষক নেতারা হুঁশিয়ারি দেন, তাঁরা নিশ্চিতভাবেই সরকারের কাছ থেকে কিছু নিয়ে ফিরবেন। হয় সেটা বুলেট নাহলে সেটা শান্তিপূর্ণ সমাধান। অন্য়দিকে, রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে কৃষকদের আশ্বাস দেওয়ার পর সোমবার বারাণসী-প্রয়াগরাজ জাতীয় সড়ক প্রকল্পের ৬ লেনের উদ্বোধনী অনুষ্ঠানে মোদী বললেন, কৃষকদের ক্ষমতায়ণ করা হচ্ছে। যাতে তাঁরা বৃহৎ বাজারে আরও অনেক সুযোগসুবিধা পান। সেইসঙ্গে নয়া সংস্কারের জেরে আইনি সুরক্ষা দেওয়া হয়েছে কৃষকদের।

এদিন মোদী বলেছেন, ‘‘কৃষকদের স্বার্থেই সংস্কার করা হচ্ছে। এর ফলে আরও অনেক অপশন পাবেন তাঁরা। নিজের পণ্য় ভাল দামে ও পরিকাঠামোয় সরাসরি বিক্রি করার স্বাধীনতা কি কৃষকদের দেওয়া উচিত নয়’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt meeting with farmers remains inconclusive next talks on 3 december

Next Story
গুজরাত সরকারের উপর চরম ক্ষুব্ধ, তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com