মুসলিম মহিলাদের সম্পত্তিতে সমানাধিকারে আপত্তি কেন্দ্রের

কেন্দ্রের তরফে দিল্লি আদালতে হলফনামা জমা দিয়ে মনিকা অরোরা জানিয়েছেন, "এই প্রসঙ্গে আইন কমিশনের রিপোর্ট আসা মাত্র সংশ্লিষ্ট সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে"। 

By: New Delhi  Updated: January 29, 2019, 12:53:23 PM

শরিয়া মতে মুসলিম ব্যক্তিগত আইনে সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য রয়েছে, এই আবেদন জানিয়ে দিল্লি হাইকোর্টে যে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল, তার বিরোধিতা করল কেন্দ্র। সোমবার দিল্লি হাইকোর্টে ওই জনস্বার্থ মামলাকে নাকচ করার পক্ষে সওয়াল করেন কেন্দ্রের আইন মন্ত্রক।

এই প্রসঙ্গে আইন মন্ত্রকের তরফে আদালতে হলফনামা জমা দেওয়া হয়। হলফনামায় বলা হয়েছে, বিভিন্ন সম্প্রদায়ের ব্যক্তিগত আইন বিভিন্ন রকম হয়। এ সব ক্ষেত্রে অভিন্ন আইন বিধি অনুসরণ করার জন্য আইন কমিশনকে অনুরোধ করেছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে দিল্লি আদালতে হলফনামা জমা দিয়েছেন মনিকা অরোরা। তিনি জানিয়েছেন, “এই প্রসঙ্গে আইন কমিশনের রিপোর্ট আসা মাত্র সংশ্লিষ্ট সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে”।

আরও পড়ুন, বিহারে বাড়ছে কুষ্ঠ রোগ, এক বছরে ৫০ হাজার ছাড়াতে পারে আক্রান্তের সংখ্যা

কেন্দ্রের বক্তব্য, সম্পত্তিতে মুসলিম মহিলাদের সমানাধিকার দাবি করা আবেদনটি আইনে টিকবে না। অনুরূপ একটি আবেদন নাকচ করতে বাধ্য হয়েছে কেরালা উচ্চ আদালত। কেন্দ্র জানিয়েছে মুসলিম ব্যক্তিগত আইনের সাংবিধানিকতা জনস্বার্থ মামলার ভিত্তিতে বদলানো যাবে না। সম্পত্তির বিষয়ে মুসলিম মহিলাদের উত্তরাধিকার প্রসঙ্গে নতুন কোনও আইন আনা যায় কি না, সেই সিদ্ধান্ত নেবে আইনসভা।

সম্পত্তিতে মুসলিম মহিলাদের সমানাধিকার দাবি করে প্রথম আবেদন জানিয়েছিল সাহারা কল্যাণ সমিতি। এদের অভিযোগ ছিল, সম্পত্তির উত্তরাধিকারে লিঙ্গ বৈষম্যের শিকার হন মুসলিম মহিলারা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Govt opposes pil seeking equal inheritance for muslim women

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

করোনা আপডেটস
X