বড় খবর

২-১৭ বছর বয়সিদের শরীরে এখনই Covovax-র ট্রায়াল নয়, সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

আগে ১৮ ঊর্ধ্বদের শরীরে কোভোভ্যাক্স টিকার ট্রায়ালের প্রভাব বিস্তারিতভাবে জানাতে হবে সেরাম ইন্সটিটিউটকে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত।

Govt panel recommends against Covovax trial on children aged 2-17 yrs
সেরামের আবেদনে সম্মতি দিল না দেশের কোভিড-১৯ মোকাবিলায় গঠিত বিশেষজ্ঞ কমিটি।

২ থেকে ১৭ বছর বয়সিদের উপর এখনই কোভোভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার (DCGI) বিশেষজ্ঞ কমিটি। আমেরিকার সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে মিলে কোভোভ্যাক্স তৈরি করেছে ভারতের সেরাম ইন্সটিটিউট। গত সোমবারই ২ থেকে ১৭ বছর বয়সিদের উপর কোভোভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি চেয়ে কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছিল সেরাম। কিন্তু, সেই আবেদনে সম্মতি দিল না দেশের কোভিড-১৯ মোকাবিলায় গঠিত বিশেষজ্ঞ কমিটি।

এখনও পর্যন্ত কোনও দেশ কোভোভ্যাক্স টিকাকে মান্যতা দেয়নি। ফলে ভারতেও শিশু, কিশোর ও তরুণদের উপর এই টিকার প্রয়োগের অনুমতি দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ, আগে ১৮ ঊর্ধ্বদের শরীরে কোভোভ্যাক্স টিকার ট্রায়ালের প্রভাব বিস্তারিত ভাবে জানাক সেরাম ইন্সটিটিউট। তার পরেই শিশুদের শরীরে কোভোভ্যাক্স টিকা প্রয়োগ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রেহণ করা হবে।

আরও পড়ুন- ‘Vaccine কিনতে দিচ্ছে না, নিজেরাও পাঠাচ্ছে না’, টিকাকরণের স্লথ গতি নিয়ে কেন্দ্রকে Mamata-র তোপ

২-১৭ বছর বয়সী মোট ৯২০ জনের উপর কোভোভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার থেকে অনুমতি চায় সেরাম। সংস্থার জানিয়েছিলো যে, ২ থেকে ১১ বছর বয়সি ৪৬০ জন ও ১২ থেকে ১৭ বছর বয়সি ৪৬০ জনের উপর কোভোভ্যাক্সের পরীক্ষা করা হবে। কিন্তু, সেই আবেদনে আপাতত সাড়া দিল না কেন্দ্রীয় কোভিড-১৯ বিশেষজ্ঞ কমিটি।

করোনার টিকা তৈরিতে গত বছর অগাস্টে মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের হাত মেলায় ভারতের সেরাম ইন্সটিটিউট। ভারত সহ মধ্য ও নিম্নবিত্তদের দেশগুলোর জন্য এই টিকার নির্মাণ বলে দাবি করা হয়। সেরামের পক্ষে চলতি বছর মার্চে বলা হয় যে, সেপ্টেম্বর মাসে প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকার ব্যবহার শুরু হয়ে যাবে। তার পরেই শিশুদের শরীরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমতি চাওয়া হবে।

উল্লেখ্য, সেরাম ইনস্টিটিউটের তৈরি করোনার টিকা কোভিশিল্ড দেশবাসীকে দেওয়া হচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার সহযোগিতায় এই টিকা তৈরি করছে সেরাম।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt panel recommends against covovax trial on children aged 2 17 yrs

Next Story
ধূমপায়ীদের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম , হাইকোর্টে আবেদন তামাক ব্যবসায়ীদেরSmokers less vulnerable to Covid
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com