বড় খবর

পুজোর সময় চোখের পলকে সংক্রমণ বাড়বে, ডেল্টা প্রজাতি নিয়ে বড় সতর্কতা

সংক্রমণের তৃতীয় ঢেউ খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। যথাযথ কোভিড বিধি অনুসরণ না করলে অক্টোবর-নভেম্বরের মধ্যে সংক্রমণ শীর্ষে পৌঁছবে।

করোনা নিয়ে ফের চিন্তা বৃদ্ধি

Covid-19 Delta Variant: করোনার শেষ হবে কবে সে উত্তর এখনও অজানা বিজ্ঞানীদের কাছেই। কারণ করোনা ভাইরাসের ডেল্টা প্রজাতি যত দিন যাচ্ছে ততই নানা রূপ নিয়ে আরও ভয়াল আকার ধারণ করছে। এই আবহেই ফের সতর্কবার্তা দিল কেন্দ্রীয় সরকারি বিজ্ঞানী।

কেন্দ্রের কোভিড -১৯ ট্রাজেক্টোরিটির গাণিতিক মডেল বিশ্লেষক এবং কোভিডের মডেলিংয়ের দায়িত্বপ্রাপ্ত সরকারী প্যানেলের বিজ্ঞানী মণীন্দ্র আগরওয়াল বলেন যে সংক্রমণের তৃতীয় ঢেউ খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। যথাযথ কোভিড বিধি অনুসরণ না করলে অক্টোবর-নভেম্বরের মধ্যে সংক্রমণ শীর্ষে পৌঁছবে।

তবে করোনার দ্বিতীয় ঢেউতে মৃত্যু যতটা হয়েছিল তৃতীয় ঢেউতে সেই সংখ্যা অনেকটাই কম থাকবে, এমনটাই মত বিজ্ঞানীর। গাণিতিক মডেল ব্যবহার করে করোনাভাইরাসের সংক্রমণের এই পূর্বাভাস দিয়েছেন তিনি। কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ গত বছর প্যানেলটি গঠন করেছিল।

যদিও এই প্যানেলের কাজ নিয়ে সমালোচনা হয়েছিল। প্রথম ঢেউয়ের পর যে দেশে ভয়াল আকারে করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়বে সে বিষয়ে আগাম তেমন কোনও পূর্বাভাস দিতে পারেননি তাঁরা। যদিও তৃতীয় ঢেউ নিয়ে যথেষ্ট সচেতন প্যানেল। মণীন্দ্র আগরওয়াল বলেন যে খুব শীঘ্রই এই ঢেউয়ের প্রাবল্য নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হবে।

তাঁর মত টিকার কার্যকারীতা এখনও প্রশ্ন রয়েছে। এই টিকাগুলি ডেল্টার বিরুদ্ধে কতটা কার্যকর তা এখনও প্রমাণাধীন। জুলাই-অগাস্ট মাস তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দুই মাস যদি নিয়ন্ত্রণে রাখা যায় ডেল্টাকে তাহলে আগামী দিনে রাশ টানা যাবে অতিমারিতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt panel scientist predict third wave of coronavirus infection can hit its peak between october november

Next Story
Coronavirus India Updates 4 June 2021: দেশে নিম্নমুখী দৈনিক সংক্রমণ-অ্যাকটিভ রোগী, বাড়লো মৃত্যুnext 100-125 days crucial for everting third wave says govt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com