বড় খবর

Covishield ভ্যাকসিনের ১ কোটিরও বেশি ডোজের বরাত দিল স্বাস্থ্যমন্ত্রক

এক একটি ডোজের কত দাম পড়বে জানেন?

আগামী ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে গণ টিকাকরণ। ইতিমধ্যেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেক-আইসিএমআরের তৈরি কোভ্যাক্সিন টিকাকে অনুমোদন দিয়েছে ভারত। সোমবার কোভিশিল্ড টিকার জন্য সেরাম ইনস্টিটিউটকে ১ কোটি ১০ লক্ষ জোজের বরাত দিল কেন্দ্র। এক একটি ডোজের জন্য খরচ পড়বে ২১০ টাকা ভারতীয় মুদ্রায়।

এদিন সন্ধেতেই টিকার অর্ডার সরবরাহ করা শুরু হয়েছে বলে জানিয়েছে সেরাম। ২০০ টাকা টিকার ডোজের দাম এবং ১০ জিএসটি বাবদ খরচ পড়ছে। এইচএলএল লাইফকেয়ার লিমিটেড নামে সরকারি সংস্থা সাপ্লাই অর্ডার দিয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। সেরাম ইনস্টিটিউটের অতিরিক্ত ডিরেক্টর প্রকাশ কুমার সিংয়ের নামে এই বরাত দেওয়া হয়েছে।

আরও পড়ুন প্রথম পর্যায়ে ফ্রন্টলাইন কর্মীদের টিকাকরণের খরচ যোগাবে কেন্দ্র, ঘোষণা মোদীর

জানা গিয়েছে, দেশের ৬০টি কনসাইনমেন্ট পয়েন্টে কোভিশিল্ড ভ্যাকসিনের ডোজ পাঠিয়ে দেওয়া হয়েছে। এরপর শুরু হবে বিতরণ। স্বাস্থ্যমন্ত্রক শীঘ্রই ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকার বরাত দেবে। সেই সংক্রান্ত বৈঠক করছে স্বাস্থ্যমন্ত্রক। এদিকে, সোমবার টিকা দেওয়ার কর্মসুচির রূপরেখা জানাতে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই বড় ঘোষণা করেন তিনি। জানান, টিকাকরণের প্রথম পর্যায়ে ৩ কোটি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। এর পুরো খরচ বহন করবে কেন্দ্র।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt places purchase order with serum institute for 11 million doses of oxford vaccine

Next Story
সিবিএসই দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হচ্ছে নাCm Mamata Banerjee gives tips to students for reducing their mental stress
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com