বড় খবর

সরকার কৃষকদের সম্মান করে, কৃষি আইন নিয়ে পিছু হটছে মোদী সরকার?

তবে কী কৃষক আন্দোলনের জেরে পিছু হটছে কেন্দ্র? মোদী বুধবার সংসদে বলেন,‘‘কৃষকদের সামনে কেবলমাত্র একটি বিকল্প ব্যবস্থা তুলে ধরা হয়েছে। ”

কৃষক আন্দোলন, কৃষি আইন
কৃষক আন্দোলন নিয়ে নরম সুর?

কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে ফের উত্তাল হল সংসদ। যদিও তিন কৃষি আইন নিয়ে বিক্ষোভের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে সরকার কৃষকদের শ্রদ্ধা করে। কৃষি ক্ষেত্র সংস্কার ও পরিবর্তনের প্রয়োজনীয়তা রক্ষা করবেন মোদী সরকার এমনটাও জানান তিনি। যদিও নতুন কৃষি আইন বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক। সংসদে দাঁড়িয়ে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তবে কী কৃষক আন্দোলনের জেরে পিছু হটছে কেন্দ্র? মোদী বুধবার সংসদে বলেন,‘‘ওই আইনগুলির মাধ্যমে কৃষকদের সামনে কেবলমাত্র একটি বিকল্প ব্যবস্থা তুলে ধরা হয়েছে। এটা ঐচ্ছিক, বাধ্যতামূলক নয়। কৃষিক্ষেত্রে নতুন ব্যবস্থার বদলে কৃষকেরা যদি পুরনো ব্যবস্থায় মুনাফা পান, তাঁরা সেটাই ব্যবহার করতে পারেন। কৃষকদের কাছে যেখানে খুশি ফসল বিক্রির সুবিধা রয়েছে।” তিনি এও বলেন, ‘‘এই আইনে কোনও খামতি থাকলে তা বদলে ক্ষতি নেই।’’

আরও পড়ুন, আন্দোলনকারী কোনও কৃষক নেতাকে NIA তলব করেনি, সংসদে জানাল কেন্দ্র

তবে মোদী সাফ জানান যে, “কৃষি আইন পাসের পর থেকে ন্যুনতম কৃষি সহায়ক (MSP) মুল্য কিংবা মান্ডি, কোনও কিছুর কাজ আটকায়নি। অর্ডিন্যান্সের মাধ্যমে এই আইন পাস হলেও কিছুকেই প্রভাবিত করেনি। আমাদের প্রবীণ মন্ত্রীরা কৃষকদের সঙ্গে আলোচনা করছেন। যবে থেকে এই আন্দোলন পাঞ্জাবে শুরু হয়েছে, তবে থেকে সরকার সমাধান সূত্র খুঁজছে।” লোকসভায় আরও আক্রমণাত্মক ভঙ্গিতে প্রধানমন্ত্রী আন্দোলনজীবীদের নিশানা করেন। তিনি বলেন, ‘প্রথম প্রথম কৃষক আন্দোলনকে আমি পবিত্র চোখে দেখতাম। কিন্তু যেদিন থেকে আন্দোলনজীবীরা এই বিক্ষোভের হাইজ্যাক করেছে তবে থেকে অশান্তি শুরু।”

এদিকে, কেন্দ্রীয় তিন কৃষি আইনের বিরুদ্ধে ‌আন্দোলনের ঝাঁঝ বাড়াতে ‘‌রেল রোকো’‌ কর্মসূচির ঘোষণা করল বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলি। আগামী ১৮ ফেব্রুয়ারি গোটা দেশজুড়ে চার ঘন্টার ‘‌রেল রোকো’‌ কর্মসূচি হবে, বুধবার জানাল কৃষক সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt respects farmers voice their protests pure bid to pollute prime minister narendra modi

Next Story
কেন্দ্রের উপর চাপ বাড়াতে এবার দেশজুড়ে ‘রেল রোকো’র ডাক কৃষকদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com