scorecardresearch

বড় খবর

লোকসানে থাকা পবন হংসের ৫১ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

গত তিন বছরে বিপুল আর্থিক ক্ষতির শিকার হয়েছে পবন হংস।

Pawan Hans
পবন হংসের ৫১ শতাংশ শেয়ার শতাংশ শেয়ার স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের কাছে ২১১ কোটি টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিপুল লোকসানে থাকা পবন হংসের ৫১ শতাংশ শেয়ার স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের কাছে ২১১ কোটি টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিনিয়োগের প্রচেষ্টা তিন বার ব্যর্থ হওয়ার পর কেন্দ্রীয় সরকার শুক্রবার, হেলিকপ্টার পরিষেবা প্রদানকারী, পবন হংস লিমিটেডের ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ সহ স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের কাছে বিক্রির অনুমোদন দিয়েছে।আর্থিক মন্দার স্রোতে ভেসে যেতে বসা দেশের অগ্রণী হেলিকপ্টার পরিষেবা সংস্থা পবন হংস সরকারের এই সিদ্ধান্তের ফলে নতুন করে পুনরুজ্জীবিত হবে বলে সরকারের আশা। 

এয়ার ইন্ডিয়া এবং এআই এক্সপ্রেস এই বছরের শুরুতে টাটাদের হাতে নেওয়ার পরে এটি বিমান চলাচলে দ্বিতীয় বড় বেসরকারিকরণ। গত বছরের ডিসেম্বরে সরকার কোম্পানিটি কেনার জন্য তিনটি আর্থিক দরপত্র পায়। সর্বোচ্চ দরদাতা হিসাবে উঠে আসে স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের নাম। অন্য দুটি সংস্থার দরপত্র ছিল ১৮১.০৫ কোটি টাকা এবং ১৫৩.১৫ কোটি টাকা। মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে ‘যথাযথ আলোচনার পর, মেসার্স স্টার ৯ মোবিলিটি প্রাইভেট লিমিটেডের আর্থিক দর সরকার কর্তৃক গৃহীত হয়েছে’

ওএনজিসি-র তেল উত্তোলন কাজের জন্য পবন হংস বিমান পরিবহণ পরিষেবা দিয়ে থাকে। লোকসানে চলা এই সংস্থাটিতে কেন্দ্র ও ওএনজিসি-র অংশীদারিত্ব যথাক্রমে ৫১% ও ৪৯%। সরকার যে দাম ও শর্তে সম্মতি দেবে, তাতেই তারা পবন হংসে থাকা তাদের সম্পূর্ণ অংশীদারিত্ব বিক্রি করবে বলে ওএনজিসি ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর এয়ার ইন্ডিয়া টাটা সন্সকে বিক্রি করেছে কেন্দ্র। তার পর চলতি বছরে পাঁচটি রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের লক্ষ্য নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সেই তালিকায় রয়েছে ভারত পেট্রোলিয়াম, শিপিং কর্পোরেশন, বিইএমএল ও আইডিবিআই ব্যাঙ্ক। 

গত তিন বছরে বিপুল আর্থিক ক্ষতির শিকার হয়েছে পবন হংস। এটির ৪২টি হেলিকপ্টার রয়েছে যার মধ্যে ৪১টি কোম্পানির মালিকানাধীন। মালিকানাধীন হেলিকপ্টারগুলির গড় বয়স ২০ বছরের বেশি এবং তাদের তিন-চতুর্থাংশ বর্তমানে আসল সরঞ্জাম প্রস্ততকারক দ্বারা তৈরি করা হচ্ছে না। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে এই বেসরকারিকরণের মাধ্যমে, আশা করা হচ্ছে সংস্থা আবার নতুন করে পুনরুজ্জীবিত হবে’।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Govt sells its stake in pawan hans to pvt consortium