বড় খবর

মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স নিয়ে শীঘ্রই বড় সিদ্ধান্ত নেবে মোদী সরকার

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে খাদ্য ও কৃষি সংস্থার ৭৫তম বার্ষিকীতে সাম্মানিক ৭৫ টাকার কয়েনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

pm modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

বিয়ের ক্ষেত্রে মেয়েদের ন্যুনতম বয়স নিয়ে শীঘ্রই বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র সরকার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, কমিটির রিপোর্ট পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার। মোদী এদিন জানিয়েছেন, শিক্ষাক্ষেত্রে ছেলেদের থেকে মেয়েদের অনুপাত এই প্রথম বৃদ্ধি পেয়েছে দেশে। গত ৬ বছরে সরকারের একাধিক কল্যাণমূলক প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে খাদ্য ও কৃষি সংস্থার ৭৫তম বার্ষিকীতে সাম্মানিক ৭৫ টাকার কয়েনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই অনুষ্ঠানেই মেয়েদের বিয়ের বয়স নিয়ে বলেছেন তিনি।

এদিন মোদী বলেছেন, গোটা দেশের বহু মহিলার কাছ থেকে চিঠি পেয়েছেন তিনি। মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স নিয়ে কমিটির রিপোর্ট কবে আসবে এবং সরকার এই বিষয়ে কবে সিদ্ধান্ত নেবে তা জানতে চিঠি পাঠিয়েছেন বহু মহিলা। প্রধানমন্ত্রী এদিন বলেছেন, “আমি প্রত্যেককে আশ্বস্ত করেছি, শীঘ্রই সরকার এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রিপোর্ট পাওয়ার পর।” প্রসঙ্গত, লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণে মোদী ঘোষণা করেছিলেন, মহিলাদের বিয়ের ন্যুনতম বয়স নিয়ে সরকার চিন্তাভাবনা করছে। শীঘ্রই এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বর্তমানে মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স হল ১৮ এবং ছেলেদের ২১।

আরও পড়ুন লোকসভার প্রাক্তন স্পিকারের পেজ ব্লক, কারণ খতিয়ে দেখছে ফেসবুক

মোদী বলেছেন, গত ৬ বছরে তাঁর সরকার দেশে অপুষ্টির সঙ্গে লড়াইয়ে বহু পদক্ষেপ করেছে। এই চ্যালেঞ্জ পার হতে মোদী সরকার বহু গঠনমূলক পদক্ষেপ করেছে। এই কারণে জাতীয় পুষ্টি মিশন গঠন করেছে সরকার। স্বচ্ছ ভারত মিশনের অধীনে সরকার গোটা দেশে ১১ কোটি শৌচালয় নির্মাণ করেছে। পরিশ্রুত পানীয় জলের জন্য জলজীবন মিশনও শুরু করেছে সরকার। মহিলাদের জন্য ১ টাকায় স্যানিটারি প্যাডের ব্যবস্থা করা হয়েছে। এই পদক্ষেপগুলির ফলশ্রুতি হল, গত ৬ বছরে প্রথমবার দেশে শিক্ষাক্ষেত্রে মহিলাদের অন্তর্ভুক্তির অনুপাত ছেলেদের তুলনায় বেড়েছে। এমনটাই দাবি মোদীর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Govt to soon take decision on minimum age of marriage for girls says pm modi

Next Story
সুশান্তকাণ্ডে ভুয়ো তথ্য় ছড়ানোর দায়ে গ্রেফতার দিল্লির যুবকSushant Singh Rajput, সুশান্ত সিং রাজপুত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com