বেসরকারি মেডিকেল কলেজের ল্যাবগুলিকে করোনা পরীক্ষার অনুমোদন দেওয়া হোক, কেন্দ্রকে নির্দেশ হাইকোর্টের

পরীক্ষাকেন্দ্রের সমস্যা দূর করতে এবার তাই বেসরকারি মেডিকেল কলেজগুলির ল্যাবগুলিকে ভাইরাস রিসার্চ অ্যান্ড ডায়াগনিস্টিক ল্যাবরেটরির (ভিআরডিএল) স্বীকৃতি দেওয়ার আর্জি জানাল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ।

By: Omkar Gokhale
Edited By: Pallabi Dey Mumbai  Updated: April 24, 2020, 05:01:45 PM

দেশে যেভাবে প্রভাব বিস্তার করছে করোনা সেই প্রেক্ষাপটে আরও বেশি করে প্রয়োজন কোভিড-১৯ ভাইরাসের পরীক্ষা। পরীক্ষাকেন্দ্রের সমস্যা দূর করতে এবার তাই বেসরকারি মেডিকেল কলেজগুলির ল্যাবগুলিকে ভাইরাস রিসার্চ অ্যান্ড ডায়াগনিস্টিক ল্যাবরেটরির (ভিআরডিএল) স্বীকৃতি দেওয়ার নির্দেশ জানাল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। এই কাজটি করার জন্য কেন্দ্রকে একটি পোর্টালের মাধ্যমে দ্রুততার সঙ্গে অনুমোদনের কাজের নির্দেশ জানান হয়েছে হাইকোর্টের তরফে।

বৃহস্পতিবার আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, “দেশের এই পরিস্থিতিতে বেসরকারি মেডিকেল কলেজগুলিতে কর্মীদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে সেখানে করোনা পরীক্ষা করা শুরু করা যেতে পারে। যদি সংক্রমণ বৃদ্ধি ঘটে তাহলে বেসরকারি কলেজগুলিতেও নমুনা পরীক্ষার কাজ করা যেতে পারে।” বিচারপতি নীতিন সম্ব্রের সিঙ্গল বেঞ্চ ২৩ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নির্দেশ পাস করেন। সুভাষ জানওয়ার এবং সি এইচ শর্মার বিভিন্ন দাবিতে দায়ের করা জনস্বার্থ আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ পাস করেন বিচারপতি।

আবেদনকারীদের তরফে সরকারি পক্ষের আইনজীবী অনুপ যে গিলদা দেশে বেসরকারি হাসপাতালগুলিতে ভিআরডিএল চালু করার প্রসঙ্গ আনেন।
তিনি বলেন যে গিলদা বলেছিলেন, বেসরকারি মেডিকেল কলেজগুলিতে এগুলি চালু করার একমাত্র সমস্যা হল জাতীয় স্বীকৃতি বোর্ডের কঠোর নিয়মের কারণে টেস্টিং অ্যান্ড ক্যালিব্রেশন ল্যাবরেটরিজ (এনএবিএল) কর্তৃক অনুমোদন পাওয়াটা কঠিন। তবে আদালত এও বলেন, হাসপাতালে চিকিৎসার বদলে হোম আইসোলেশনও কোভিড-১৯-এর চিকিৎসা করা বিকল্প পদ্ধতি হতে পারে। আদালত বলে, “এই গুরুত্বপূর্ণ সময়ে হাসপাতালের উপর থেকে চাপ কমিয়ে আনতে হোম আইসোলেশন অনেকটাই সহায়তা করবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Grant approvals for covid 19 testing labs at private medical colleges hc urge to central

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X