২৭ জুলাই থেকে কমবে জিএসটির হার

স্যানিটারি ন্যাপকিন থেকে যেমন জিএসটি বোঝা উঠে গেছে, চেমনই বেশ কিছুটা ছাড় পাচ্ছে ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট। কর ছাড় দেওয়া হচ্ছে ই বুকেও।

By: New Delhi  July 24, 2018, 3:50:32 PM

বিভিন্ন মহলের দীর্ঘদিনের দাবিদাওয়া মেনে স্যানিটারি ন্যাপকিনের উপর থেকে জিএসটি-র বোঝা তুলে নেওয়া হয়েছে গত সপ্তাহে। শনিবারের জিএসটি কাউন্সিলে হ্রাস করা হল ট্যাক্সের বোঝা। এছাড়াও ২৮ শতাংশ জিএসটি কমিয়ে নিয়ে আনা হল ১৮ শতাংশয়। তবে তা শুধুমাত্র কিছু ইলেক্ট্রনিক্স প্রোডাক্টের ওপরই ধার্য করা হবে। চলতি মাসের ২৭ তারিখ থেকে লাগু হবে এই নতুন জিএসটি। ২৫ ইঞ্চি পর্যন্ত টেলিভিশন, লিথিয়াম ব্যাটারি, সেকেন্ড হ্যান্ড ফোন, পাওয়ার ব্যঙ্ক, ওয়াশিং মেশিন, রেফ্রিজেটর প্রভৃতির ওপর নেওয়া হবে ১৮ শতাংশ জিএসটি।

কেন্দ্রের দাবি, জিএসটি লাগু হওয়ার আগে বিভিন্ন রকম করের দৌলতে মোট ১৩ শতাংশ কর দিতে হত ক্রেতাকে। কেন্দ্রের বক্তব্য ছিল, জিএসটির কারণে সম্প্রতি ১২ শতাংশ কর দিতে হচ্ছিল। সরকারের এই যুক্তির মানতে নারাজ বিরোধীরা।

তবে বাজারে জনপ্রিয় টেলিভিশন সবই ২৫ ইঞ্চির বেশি মাপের। সম্প্রতি লঞ্চ করা শাওমির Mi LED TV শুরু, ৩৩ ইঞ্চি থেকে। এই ধরণের টিভির ওপর ধার্য করা হবে ২৮ শতাংশ জিএসটি।

এই সিদ্ধান্তে বেশ খুশি হয়েছে ইনটেক্স টেকনোলজি সংস্থা। ডিরেক্টর নিধি মার্কান্দে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, জিএসটির পরিমাণ কমে যাওয়ায় তাঁদের ব্যবসায়ে লাভ হবে। কারণ এই মূহুর্তে ভারতের বাজারে তাদের ২২ ও ২৪ ইঞ্চির টেলিভিশন সেট বেশি জনপ্রিয়।মোটের ওপর দাম কম হওয়ায় গ্রাহকদের পক্ষে সাশ্রয়ী হবে। লিথিয়াম ব্যাটারিতেও জিএসটি হার কমে দাঁড়িয়েছে ১৮ শতাংশ। অর্থাৎ মোবাইল পাওয়ার ব্যঙ্ক ও ট্যাবলেটের ব্যাটারি খারাপ হলে, শুধুমাত্র সেই ব্যাটারি বদলের ক্ষেত্রে খরচ কমল। মোবাইল ফোনে ব্যবহৃত লিথিয়াম ব্যাটারির জিএসটির হার হ্রাস হওয়ায় মোবাইল ফোন শিল্পের ক্ষেত্রে সুবিধা হবে। একইসঙ্গে দেশের ছোট ছোট উৎপাদনের গতি ও ক্ষমতা বৃদ্ধিতেও সহায়ক হবে। প্রেস বিবৃতিতে এমনটাই বললেন ট্যাম্বো মোবাইলের সিইও সুধীর কুমার।

ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর, ভ্যাকুয়াম ক্লীনার্স, ওয়াটার হিটার, চুল শুকানোর মেশিন ইত্যাদির ওপও ১৮ শতাংশ কর ধার্য করা হবে।
তালিকাভুক্ত অন্যান্য ইলেকট্রিক্যাল পণ্যগুলি হচ্ছে: ফুড গ্রাইন্ডারস, মিক্সার, হাত শুকোনোর মেশিন, ইত্যাদি। যারা এইধরনের জিনিস কিনবেন ভাবছেন, তাঁরা ২৭ জুলাই অবধি পরিকল্পনা স্থগিত রাখতে পারেন। অন্যদিকে ই-বুক প্রমীদের জন্যও সুখবর। ১৮ শতাংশ থেকে কমে ই বুকের দাম ৫ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। ২৭ জুলাই থেকেই এ সুবিধে পাওয়া যাবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gst rate cut lithium ion batteries small television sets e books set to cost less from july

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X