scorecardresearch

গুজরাত দাঙ্গা মামলা, তিস্তা শীতলবাদ-আরবি শ্রীকুমারের জামিনের আবেদন গুজরাত আদালতে খারিজ

শীতলবাদ ও শ্রীকুমারকে গ্রেফতার করেছিল আহমেদাবাদ পুলিশের অপরাধদমন শাখা।

গুজরাত দাঙ্গা মামলা, তিস্তা শীতলবাদ-আরবি শ্রীকুমারের জামিনের আবেদন গুজরাত আদালতে খারিজ
সঞ্জীব ভাট, তিস্তা শীতলবাদ ও আরবি শ্রীকুমার। (বাঁ দিক থেকে)

গুজরাত দাঙ্গা মামলায় জামিন পেলেন না তিস্তা শীতলবাদ ও আরবি শ্রীকুমার। তাঁদের জামিনের আবেদন খারিজ করে দিল গুজরাত আদালত। গত ২৫ জুন তিস্তা শীতলবাদ ও আরবি শ্রীকুমারকে গ্রেফতার করা হয়েছিল। তার একদিন আগেই গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া বিশেষ তদন্তকারী দল (সিট)-এর ক্লিনচিট বহাল রেখেছিল সুপ্রিম কোর্ট।

এরপরই রীতিমতো সাজিয়ে গুজরাত দাঙ্গা মামলার তদন্তকে প্রভাবিত করার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল সমাজকর্মী তিস্তা শীতলবাদ ও তৎকালীন পুলিশকর্তা আরবি শ্রীকুমারকে। সেই গ্রেফতারির বিরুদ্ধেই জামিনের আবেদন জানিয়েছিলেন তিস্তা ও শ্রীকুমার। শনিবার বিকেলে আহমেদাবাদ সেশন কোর্ট জামিনের দুটো আবেদনই খারিজ করে দেয়।

শীতলবাদ ও শ্রীকুমারকে গ্রেফতার করেছিল আহমেদাবাদ পুলিশের অপরাধদমন শাখা। সেই শাখার পুলিশকর্মীরাই প্রাক্তন অফিসার আইপিএস সঞ্জীব ভাটকে গুজরাত দাঙ্গায় নির্দোষ ব্যক্তিদের প্রমাণ জালিয়াতি করে ফাঁসানোর অভিযোগে চলতি মাসের শুরুতে গ্রেফতার করেছিল। শনিবারই অবসর নিলেন সেশন বিচারক ডিডি ঠক্কর।

আরও পড়ুন- মাঙ্কিপক্সের বাড়বাড়ন্তে জরুরি অবস্থা ঘোষণা, কড়া অবস্থান নিউ ইয়র্ক প্রশাসনের

অবসরের কয়েক ঘণ্টা আগে তিনি শীতলবাদ ও শ্রীকুমারের জামিনের আবেদন খারিজ করলেন। গত ২৪ জুন সুপ্রিম কোর্ট তার রায়ের পর্যবেক্ষণে জানিয়েছিল, যারা ১৬ বছর ধরে এই মামলাটি জিইয়ে রেখেছেন, তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। সেই রায়কে হাতিয়ার করেই গ্রেফতার করা হয়েছিল তিস্তা শীতলবাদ ও শ্রীকুমারকে।

তিস্তা শীতলবাদ ও শ্রীকুমারের জামিনের আবেদনের সওয়াল-জবাব ২১ জুলাইয়েই শেষ হয়ে গিয়েছিল। পরে আদালত ২৬ জুলাই রায় অস্থায়ীভাবে স্থগিত রেখেছিল। পরবর্তীতে ২৭, ২৮ ও ২৯ জুলাই রায় ঘোষণা পিছিয়ে যায় বিচারক ডিডি ঠক্কর অসুস্থ থাকায় ও নথিগত কারণে। শেষ পর্যন্ত শনিবার তিনি এই মামলার রায় ঘোষণা করলেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Gujarat court rejects bail pleas of teesta setalvad