বড় খবর

গুজরাত সংঘর্ষ মামলা: প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট

গুজরাতের সংঘর্ষ নিয়ে সিবিআই অথবা স্বাধীন কোনও গোয়েন্দা সংস্থার তদন্ত দাবি করে ২০০৭ সালে দুটি জনস্বার্থ মামলা করেছিলেন সাংবাদিক বিজি ভার্গিস এবং সংগীতকার জাভেদ আখতার। 

supreme court, সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট, ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

গুজরাত সংঘর্ষ মামলার চূড়ান্ত রিপোর্ট প্যানেল সদস্যদের মধ্যে আর কাউকে জানানো হয়েছিল কিনা,  প্রাক্তন সুপ্রিম কোর্ট বিচারপতির কাছে জানতে চাইল শীর্ষ আদালত।

২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত গুজরাত সংঘর্ষ মামলায় তদন্ত পর্যবেক্ষণের দায়িত্বে বহাল করা হয়েছিল প্রাক্তন বিচারপতি এইচসি বেদি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পর্যবেক্ষণ কমিটির রিপোর্ট খামে বন্ধ কাগজে জমা দেওয়া হয়েছে।

চূড়ান্ত রিপোর্ট জনসমক্ষে আনার জন্য আবেদন জানানো হয়েছিল। তারই শুনানিতে সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ-সহ তিন বিচারপতির বেঞ্চ বেদির কাছে এই তথ্য জানতে চেয়েছে।

আরও পড়ুন, ধর্ষণ ও যৌন লাঞ্ছনায় কোনওভাবেই সংবাদমাধ্যমে পরিচিতি প্রকাশ করা যাবে না: সুপ্রিম কোর্ট

গুজরাত সরকার চূড়ান্ত রিপোর্ট প্রকাশ্যে আনার বিরোধিতা করেছে। সরকারের যুক্তি, একা বিচারপতি বেদি রিপোর্ট তৈরি করেছেন, নাকি প্যানেলের অন্য সদস্যও রিপোর্ট সম্পর্কে অবগত, তা এখনও সুনিশ্চিত নয়। এই সম্পর্কে বিশদে জানাতে বেদিকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

২০০৭ সালে করা দুটি জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন বেদিকে এই প্রশ্ন করে সুপ্রিম কোর্ট। গুজরাতের সংঘর্ষ নিয়ে সিবিআই অথবা স্বাধীন কোনও গোয়েন্দা সংস্থার তদন্ত দাবি করে ২০০৭ সালে দুটি জনস্বার্থ মামলা করেছিলেন সাংবাদিক বিজি ভার্গিস এবং সংগীতকার জাভেদ আখতার।

Read the full story in English

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gujarat encounters supreme court ranjan gogoi k m joseph javed akhtar

Next Story
আসাম এনআরসি: দাবি ও আপত্তি জানানোর শেষ তারিখ পিছোল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com